ডিসিসি নির্বাচন; ১০ মার্চের পর তফসিল ঘোষণা



0,,15725511_303,00ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনের তফসিল ১০ মার্চের পর ঘোষণা করবে নির্বাচন কমিশন। মঙ্গলবার কমিশন সচিব জানান, ডিসিসি নির্বাচনে ভোট হতে পারে এপ্রিলের শেষে।

স্থানীয় সরকার বিভাগ থেকে সীমানা নির্ধারণের গেজেট পাওয়ার পরদিনই এ ঘোষণা দিলো কমিশন। ঢাকার দক্ষিণ সিটি করপোরেশনের তিনটি ওয়ার্ডের সীমানা ঠিক করে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে দেয়া হয়েছে। তারপরও ২৮শে জানুয়ারি বিজি প্রেসের ওয়েব সাইটে নতুন সীমানার গেজেট প্রকাশের পরও চুপ ছিল স্থানীয় সরকার মন্ত্রণালয়।

তবে, প্রধানমন্ত্রীর নির্দেশের পর নড়েচড়ে বসে মন্ত্রণালয়। সচিব নির্বাচন কমিশন মো. সিরাজুল ইসলাম জানান, নতুন ওয়ার্ডগুলোর ভোটার তালিকা আবার বিন্যস্ত করে সিডি প্রকাশ এবং ভোট কেন্দ্রগুলো ঠিক করতে এখন সময় লাগবে সপ্তাহ দুয়েক। তারপরই ডিসিসি নির্বাচের তফসিল ঘোষণা সম্ভব।  তফসিল ঘোষণার পর ৪০ থেকে ৪৫ দিন প্রচারের জন্য হাতে রেখে, অর্থাৎ এপ্রিল মাসের শেষ সপ্তাহে এ নির্বাচন হতে পারে বলে জানান তিনি। এ সময়ে এসএসসি ও এইচএসসি পরীক্ষা চললেও নির্বাচন হতে বাধা নেই বলে জানান তিনি।

এর আগে ২০১২ সালের মে মাসে ভোটের দিন ঠিক করে ডিসিসি নির্বাচনের তফসিল ঘোষণা হলেও আদালতের নির্দেশে তা স্থগিত হয়ে যায়। তবে এবার তফসিল ঘোষণা এখনো আ হলেও এরিমধ্যে সরব হয়ে উঠেছে সম্ভাব্য প্রার্থীরা। আওয়ামী লীগের সমর্থনে দক্ষিণে সাবেক মেয়র হানিফের ছেলে সাঈদ খোকনের প্রার্থী হওয়ার আলোচনা আছে। অন্যদিকে উত্তরে ব্যবসায়ী আনিসুল হক চলতি সপ্তাহেই এ নিয়ে প্রধানমন্ত্রীর সাথে দেখা করবেন বলে জানা গেছে। তবে জাতীয় নির্বাচনের দাবিতে আন্দোলনে থাকা বিএনপি এই নির্বাচনে অংশ নেবে কি না তা নিশ্চিত নয় এখনও।

Facebook Comments
It's only fair to share...Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
0