বিশ্বকাপে সর্বোচ্চ রানের রেকর্ড গড়লেন ক্রিস গেইল



West Indies v Zimbabwe - 2015 ICC Cricket World Cupনিজের ডাবল সেঞ্চুরি আর স্যামুয়েলসের সেঞ্চুরি সহ ৩৭২ রানের বিশাল পার্টারশীপ গড়ার মাধ্যমে বিশ্বকাপে সর্বোচ্চ রানের রেকর্ড গড়লেন ক্রিস গেইল। ১৪৭ বল খেলে ২১৫ রান করেন এই হার্ড হিটার ব্যাটসম্যান। তার এই দানবীয় ইনিংসে ১৬টি ছয় ও চারের মার ছিলো ১০টি।

মঙ্গলবার অস্ট্রেলিয়ার ক্যানবেরায় বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে রানের রেকর্ড গড়েন ক্যারিবীয় এই ব্যাটিং দানব।

ওয়েস্ট ইন্ডিজের পক্ষে টসে জিতে ব্যাট করতে নেমে ওপেনিং-এ ক্রিস গেইল ও ডোয়েন স্মিথ জুটি ব্যার্থ হয়। ২ বলে শূন্য রান করে ২২ গজ ছাড়েন  স্মিথ। স্মিথের মাঠ ত্যাগ করার পর ব্যাট করতে আসেন মার্লন স্যামুয়েলস। গেইল-স্যামুয়েলসে জুটিতে বিশ্বরেকর্ডের খাতায় নাম লেখান ক্যারবীয়রা। বিশ্বকাপে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ডও ক্রিস গেইলের, তিনি ১৬টি ছয় হাকান। এককভাবে গেইল ২১৫ রান করে ইনিংসের শেষ বলে আউট হন। আর স্যামুয়েলস শেষ পর্যন্ত ১৩৩ রানে অপরাজিত ছিলেন। ১৯৯৬ এর বিশ্বকাপে আরব আমিরাতের বিপক্ষে  দক্ষিণ আফ্রিকার গ্যারি কারস্টেনের  ১৮৮ রানের ইনিংসটিই এতদিন সবার শীর্ষে ছিলো।

অপরদিকে, ৩৭২ রানের জবাবে ব্যাট করতে নেমে জিম্বাবুয়ে ২.৩ ওভারে ১ উইকেটে ১৮ রান করার পর বৃষ্টির কারণে খেলা দুই ওভার কেটে দেয়া হয়। এক্ষেত্রে ৪৮ ওভারে জিম্বাবুয়েকে ৩৬৩ রান করতে হবে। বিরাট লক্ষ্য তাড়া করতে গিয়ে ৮ ওভারে ৪৬ রানে নেই ৩ উইকেট! এরপর চতুর্থ উইকেটে বিপর্যয় সামাল দেন ব্রেন্ডন টেলর-শন উইলিয়ামস। স্যামুয়েলসের বলে ফেরার আগে টেলর করেন ৩৭ রান। পঞ্চম উইকেটে আরেকটি জুটি গড়েন উইলিয়ামস-ক্রেগ আরভিন। এ জুটিতে আসে ৫১ রান। দলের পক্ষে সর্বোচ্চ ৬১ বলে ৭৬  রান করে হোল্ডারের বলে ফিরে যান উইলিয়ামস।

উইলিয়ামসের ফেরার পর আরভিন-স্টুয়ার্ট মাতসিকেনিয়েরির ষষ্ঠ উইকেট জুটিতে আসে ৪৯ রান। গেইলের বলে বোল্ড হওয়ার আগে আরভিনের সংগ্রহ ৪১ বলে ৫২ রান। আরভিন ফিরে যাওয়ার পর কার্যত জিম্বাবুয়ের প্রতিরোধ ভেঙে পড়ে। শেষ ৬৩ রানেই পড়ে ৫ উইকেট। শেষে জিম্বাবুয়ের ইনিংস থামে ৪৪.৩ ওভারে ২৮৯ রানে। জিম্বাবুয়ের হয়ে ১ টি করে উইকেট পান মাসাকাদজা ও পানায়ানগারা।

Facebook Comments
It's only fair to share...Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
0