যুক্তরাষ্ট্র থেকে অ্যালামনাই অ্যাওয়ার্ড সম্মাননা পেলেন সায়মা ওয়াজেদ



10993492_948472858498758_8046959453405428855_nযুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় অবস্থিত ব্যারী ইউনিভার্সিটির ‘ডিসটিংগুইস্ড এলামনাই অ্যাওয়ার্ডস্’ পেয়েছেন অটিজম বিশেষজ্ঞ এবং বাংলাদেশের অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারম্যান ও প্রদানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ হোসেন।

গত ১৯ ফেব্রুয়ারি ২০১৫ যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মায়ামিতে অবস্থিত ব্যারি ইউনিভার্সিটির মিলনায়তনে সায়মা ওয়াজেদ হোসেনের হাতে এই সম্মাননা তুলে দেওয়া হয়।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর উপ প্রেসসচিব আশরাফুল আলম খোকনন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান। আন্তর্জাতিক পর্যায়ে জনস্বাস্থ্য সেবায় অবদানের স্বীকৃতস্বরূপ তাকে এই সম্মাননা প্রদান করা হয়।

সম্মাননা অনুষ্ঠানে বলা হয়, সায়মা একজন মনোবিজ্ঞানী এবং শিশুদের অটিজম বিষয়ে আন্তর্জাতিক পর্যায়ের একজন প্রবক্তা। ব্যারী বিশ্ববিদ্যালয়ে লেখাপড়ার সময় তিনি বাংলাদেশের নারীদের উন্নয়ন নিয়ে  গবেষণা করেন। এ বিষয়ে তার গবেষণাকর্ম ফ্লোরিডার একাডেমি অফ সায়েন্সের  শ্রেষ্ঠ সায়েন্টিফিক উপস্থাপনা হিসেবে স্বীকৃতি পায়।

সায়মা ওয়াজেদ ২০০৮ সালে শিশুদের অটিজম এবং স্নায়ুবিক জটিলতা সংক্রান্ত বিষয়ের ওপর কাজ শুরু করেন। বাংলাদেশে কাজ শুরুর পর জাতিসংঘ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থায় কাজ করেছেন সায়মা ওয়াজেদ। ২০১৪ সালের সেপ্টেম্বর মাসে তাকে জনস্বাস্থ্য বিষয়ে ‘হু এক্সিলেন্স’ সম্মাননায় ভূষিত করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বর্তমানে তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার অটিজম বিষয়ক কমিটিতে আছেন।

উল্লেখ্য, সায়মা ওয়াজেদ হোসেন জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনী এবং প্রয়াত পরমাণু বিজ্ঞানী ওয়াজেদ মিয়া ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে।

Facebook Comments
It's only fair to share...Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
0