জার্মানউইংসের পর দূর্ঘটনায় এয়ার কানাডার বিমান



images (1)এয়ার কানাডার একটি জেট বিমান ভারি তুষারপাতের মধ্যে অবতরণের সময় অ্যান্টেনার সঙ্গে ধাক্কা লাগায় সফল অবতরণে ব্যর্থ হয়। এতে বিমানের ২৩ যাত্রী আহত হয়েছে।

রোববার সকালে হ্যালিফ্যাক্স বিমানবন্দরে এ দুর্ঘটনায় ঘটে। প্রাথমিকভাবে আহতদের হাসপাতালে ভর্তি করা হলেও, পরে একজন বাদে সব যাত্রীকে হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হয়।

এয়ার কানাডা কর্তৃপক্ষ জানিয়েছে, বিমানটিতে ৫ ক্রুসহ মোট ১৩৩ জন যাত্রী ছিলেন। খবর বার্তা সংস্থা এএফপি।

এক টুইটার-বার্তায় বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, টরেন্টো বিমানবন্দর থেকে এয়ার কানাডার এসি ৬২৪ বিমানটি হ্যালিফ্যাক্স বিমানবন্দরের রানওয়েতে অবতরণের ৩৫০ মিটার আগে অ্যান্টেনার সঙ্গে ধাক্কা লাগে। এতে অবতরণের গিয়ারটি ভেঙে যায় এবং সজোরে রানওয়েতে অবতরণের পর বিমানটির অগ্রভাগ (নাক) উড়ে যায় এবং একটি ইঞ্জিন সম্পূর্ণ দুমড়ে-মুচড়ে যায়।

বিমানের বেঁচে যাওয়া যাত্রীরা বলছেন, বিমানবন্দরের ওপর কিছুক্ষণ ঘুরপাক খাচ্ছিল বিমানটি এবং অবতরণের সময় জোরে ধাক্কা খায়। মধ্যরাতের সামান্য পর এ দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার প্রকৃত কারণ অনুসন্ধানে তদন্ত অব্যাহত রয়েছে। ভারি তুষারপাতের কারণে দৃষ্টিসীমা অনেকটা কমে আসায় বিমানটি সফলভাবে অবতরণে সমস্যায় পড়ে বলে ধারণা করা হচ্ছে। তদন্ত কর্মকর্তারা বিমানটির ব্ল্যাক বক্সে সংরক্ষিত তথ্য পর্যালোচনা করছেন।

এদিকে বিমানটি দুর্ঘটনায় পড়ার সময় বিমানবন্দরটিতে সাময়িক বিদ্যুৎ-বিভ্রাট ঘটেছিল। সেটাও দুর্ঘটনার সম্ভাব্য একটি কারণ হতে পারে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। তবে সে সময় ব্যাক-আপ জেনারেটর চালু ছিল এবং রানওয়েতেও পর্যাপ্ত আলো ছিল বলে জানা গেছে।

Facebook Comments
It's only fair to share...Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
0