তারুণ্যের পেশা ফ্যাশন ডিজাইন



পড়াশোনার পাশাপাশি আপনার কি কর্মমূখী ও সৃজনশীল কিছু করতে ভাল লাগে? অথবা তৈরী করতে চান রুচিশীল কিছু যা কিনা নজর কাঁড়ে অন্যকে, পুরাতন কে ভেংগে নতুন রূপে সাজিয়ে জায়গা করে দিতে চান মানুষের মনে ? তাহলে এই কর্মমূখী,রুচিশীল ও সৃজনশীল ধারণা গুলোকে কাজে লাগিয়ে ক্যারিয়ার গড়তে পারেন ফ্যাশন ডিজাইনে।

2কেন পড়বেনঃ

এনআইডির সিইও ফ্যাশন ডিজাইনার মারুফ চৌধুরী বলেন, “ফ্যাশন ডিজাইন হচ্ছে একটা সৃজনশীল পেশা, এইটা কেউ জোড় করে করতে পারেনা, ভেতর থেকে লালন করতে হয়। বর্তমানে তরুণদের পাশাপাশি অভিভাবকরাও ডাক্তার, ইঞ্জিনিয়ার বা সরকারী চাকুরিজীবী এই ভাবনার গন্ডি পেড়িয়ে তারা সৃজনশীল কাজ গুলোকে বেশ প্রাধান্য দিচ্ছে। ফ্যাশন ডিজাইন যথেষ্ট চ্যালেঞ্জিং, আকর্ষণীয় ও সম্মানজনক পেশা হওয়ায় এর বেতনও অন্যান্য পেশার তুলনায় অনেক বেশি।

চাকরির সুযোগঃ

ফ্যাশন ডিজাইন হচ্ছে একটি ব্যতিক্রমধর্মী পেশা, আপনার কাজের দক্ষতার উপর আপনাকে মূল্যায়ন করা হবে। আমাদের দেশে এই বিষয়ে বর্তমানে তরুণ প্রজন্মের আগ্রহের পাশাপাশি কাজের ক্ষেত্রও প্রসারিত হচ্ছে। দক্ষ জনবলের প্রচুর চাহিদা থাকার কারনে পড়ালেখা শেষ করে শিক্ষার্থীদের চাকরির জন্য দ্বারে দ্বারে ঘুরতে হয়না। সরকারের বিভিন্ন ইন্ডাস্ট্রিতে কাজের সুযোগের পাশাপাশি বেসরকারি পর্যায়ে স্থাপিত দেশী-বিদেশী টেক্সটাইল মিল, বিভিন্ন বায়িং অফিস, বুটিক হাউজ, ফ্যাশন হাউজ,গার্মেন্টস শিল্প ও টেক্সটাইল ইন্ডাস্ট্রিতেও কাজের সুযোগ রয়েছে। এছাড়া বাইরের দেশের পোশাক শিল্পেও রয়েছে চাকরি সুযোগ। এই বিষয়ে পড়ালেখা করে শুধু চাকরি নয়, নিজেই নিজের প্রতিষ্টান গড়ে, তৈরী করতে পারেন অন্যের চাকরির ক্ষেত্র।

খরচা পাতিঃ

সাধারণ ডিগ্রির চেয়ে খরচ বেশি হলেও কম সময়ে সেশনজট ছাড়া ফ্যাশন ও গার্মেন্টস টেকনোলজিতে বিএসসি অনার্স, এমবিএ ডিগ্রিতে ভর্তি হতে পারে এবং শিক্ষার্থীরা শিক্ষারত অবস্থায় খণ্ডকালীন চাকরির ব্যবস্থা করে এই আয় দিয়েই শিক্ষার ব্যয় চালাতে পারে।

Captureপড়াশোনাঃ

ফ্যাশন ডিজাইনে পড়াশোনা বা প্রশিক্ষণের জন্য রয়েছে ছয় মাস বা এক বছর মেয়াদী ডিপ্লোমা কোর্স এবং উচ্চ ডিগ্রির ক্ষেত্রে রয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ফ্যাশন ডিজাইন অ্যান্ড টেকনোলজি, অ্যাপারেল ম্যানুফেকচার অ্যান্ড টেকনোলজি, নিটওয়ার ম্যানুফেকচার অ্যান্ড টেকনোলজি বিষয়গুলোর উপর চার বছর মেয়াদি অনার্স। রয়েছে এমবিএ ইন অ্যাপারেল মার্চেন্ডাইজিং প্রভৃতি ডিগ্রি।

বিস্তারিত আরো তথ্যের জন্য যোগাযোগ করুনঃ

www.radiant-ins.com

www.exteriorinteriors.com

www.nift.edu.bd

www.nid.edu.bd

www.bifdt.com

তথ্য সংগ্রহেঃ রাউফু মল্লিক রিফাত, অ্যাপারেল ম্যানুফেকচার অ্যান্ড টেকনোলজি, এনআইডি।

সম্পাদনাঃ রেদুয়ান সাকিব

Facebook Comments
It's only fair to share...Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
0