বঙ্গবন্ধু স্টেডিয়ামে শুরু হচ্ছে এএফসি অনূর্ধ্ব-২৩ ফুটবলের গ্রুপ বাছাই পর্ব



AFC-logo-111শুরু হচ্ছে এএফসি অনূর্ধ্ব ২৩ বাছাই ফুটবলে ‘ই’ গ্রুপের লড়াই। বাংলাদেশ ছাড়াও যেখানে প্রতিদ্বন্দ্বিতা করছে উজবেকিস্তান, সিরিয়া ও ভারত।

 শুক্রবার বঙ্গবন্ধু স্টেডিয়ামে বেলা ৩টায়  উজবেকিস্তানও ভারতের মধ্যকার লড়াইয়ের মাধ্যমে শুরু হবে। এরপর সন্ধ্যা ৬টায় সিরিয়াকে প্রতিপক্ষ করে মাঠে নামবে স্বাগতিক বাংলাদেশ।

এএফসি চ্যাম্পিয়নশিপ বাছাই পর্ব ও অলিম্পিকের জন্য দু’সপ্তাহের কঠোর অনুশীলন শেষে প্রস্তুত বাংলাদেশ অনুর্ধ্ব ২৩ দল। এই মিশনে আজ প্রথম দিনে সন্ধ্যা ৬টায় বাংলাদেশের প্রতিপক্ষ সিরিয়া। বাংলাদেশকে চূড়ান্ত পর্বে জায়গা পেতে হলে এই ম্যাচে পয়েন্ট দরকার। দুই দেশের ফিফা র‌্যাঙ্কিং (সিরিয়া ১৫২, বাংলাদেশ ১৬২) সেটিকে অসম্ভব মনে করায় না। কিন্তু কাগজের হিসাবের চেয়ে বাস্তবতা ভিন্ন। সিরিয়া দলটি সম্প্রতি প্রস্তুতি ম্যাচে ইন্দোনেশিয়াকে ২-০, সিঙ্গাপুরকে ৬-১, ২-১, কুয়েতকে ১-০ গোলে হারিয়েছে। বাংলাদেশ তাদের তাই সমীহ না করে পারে না। গৃহযুদ্ধে জর্জরিত সিরিয়া, কিন্তু এই দলের নয়জন ফুটবলারই খেলেন ইরাক, কুয়েত ও ওমানের লিগে। শক্তিশালী তাদের মাঝমাঠ, কুশলী স্ট্রাইকারও আছে। শারীরিক সক্ষমতায় বাংলাদেশের খেলোয়াড়দের চেয়ে অনেক এগিয়ে সিরিয়া।
জয়ের কথা তাই ভুলেও উচ্চারণ করলেন না বাংলাদেশ কোচ লোডভিক ডি ক্রুইফ। বাফুফে ভবনে কাল সংবাদ সম্মেলনে কথাবার্তায় খুব সতর্কই থাকলেন তিনি, ‘প্রতিপক্ষ সম্পর্কে আমরা জানি। জেনে-বুঝেও হাতে ছুরি নিয়ে ওদের দিকে তেড়ে যাওয়া গাধার মতো কাজ হবে আমাদের জন্য।’

বঙ্গবন্ধু গোল্ড কাপে খেলা জাতীয় দলের সিনিয়র ফুটবলাররা ছাড়া প্রায় সবাই আছে এই দলে। তাই দলীয় বোঝাপড়া ও টিম স্পিরিট অটুট লুডভিক ডি ক্রইফের শিষ্যদের। সেটাই বড় শক্তি রায়হানদের। বাছাই পর্বে ১০ দলের চ্যাম্পিয়নের সাথে সেরা ৫ রানার্স আপ ও স্বাগতিক কাতারকে নিয়ে ২০১৬’তে হবে এএফসি চ্যাম্পিয়নশিপের চুড়ান্ত পর্ব। সেরা তিন দল সুযোগ পাবে রিও অলিম্পিকে। র‌্যাংকিংয়ে ওপরের দল উজবেকিস্তান, সিরিয়া ছাড়াও ‘ই’ গ্রুপে বাংলাদেশকে লড়তে হবে ভারতের বিপক্ষেও। কঠিন এই টুর্নামেন্টে কোচের নির্দেশনা অনুযায়ী খেলতে পারলে সাফল্য আসবে মনে করেন, নেতৃত্বে অভিষেক হতে যাওয়া রায়হান হাসান।

গতকাল সংবাদ সম্মেলনে চার দলের কোচ-অধিনায়কই একে অন্যের প্রতি দেখালেন বাড়তি সম্মান। সিরিয়ার কোচ মুহাম্মদ আল ফাকের যেমন বললেন, ‘বাংলাদেশকে সম্মান করি’। উজবেকিস্তান কোচ আসুরমাতভ বিখতিয়র ‘এই টুর্নামেন্ট একটা চ্যালেঞ্জই’ বলার পর গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার প্রত্যয়ও জানিয়েছেন। ভারতের কোচ স্যাভিওর কণ্ঠে থাকল একটু চ্যালেঞ্জের সুরও, ‘টুর্নামেন্টকে আমরা খুব গুরুত্ব সহকারে নিয়েছি।’

এএফসি অনূর্ধ্ব-২৩ ফুটবল সূচি
তারিখ ম্যাচ সময়
২৭ মার্চ উজবেকিস্তান-ভারত বেলা ৩টা
বাংলাদেশ-সিরিয়া সন্ধ্যা ৬টা
২৯ মার্চ ভারত-সিরিয়া বেলা ৩টা
বাংলাদেশ-উজবেকিস্তান সন্ধ্যা ৬টা
৩১ মার্চ সিরিয়া-উজবেকিস্তান বেলা ৩টা
বাংলাদেশ-ভারত সন্ধ্যা ৬টা
* সব ম্যাচ বঙ্গবন্ধু স্টেডিয়ামে থেকে চ্যানেল নাইন সরাসরি সম্প্রচার করার কথা রয়েছে।

Facebook Comments
It's only fair to share...Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
0