“ভারতরত্ন” পেল অটল বিহারী বাজপেয়ী



image_72896.atal_350_122512032455_114237_129953ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ি দেশটির সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘ভারত রত্ন’ গ্রহণ করেছেন। তিনি ভারতের অন্যতম সফল রাজনীতিক ও সরকারপ্রধান। তার রাজনৈতিক দল বিজেপি।

শুক্রবার আনুষ্ঠানিকভাবে তাকে এই উপাধিতে ভূষিত করা হয়।  নয়াদিল্লিতে বাজপেয়ীর বাড়িতে গিয়ে তার হাতে এ পদক তুলে দেন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। সাধারণত রাষ্ট্রপতির কার্যালয়ে এ পদক প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হলেও, বাজপেয়ীর শারীরিক অবস্থা বিবেচনায় তার বাড়িতেই এ আয়োজন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিজেপি সভাপতি অমিত শাহ, সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং ও কেন্দ্রীয় মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ সদস্যরা।

অটল বিহারী বাজপেয়ী ১৯৯৬ থেকে ২০০৪ পর্যন্ত ৩ বার ভারতের প্রধানমন্ত্রী নির্বাচিত হন। তার শাসনামলে ভারতে পরমাণু কর্মসূচির অগ্রগতিসহ দেশের বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ উন্নয়ন সাধিত হয়। ভারত-পাকিস্তানের মধ্যে ভিসা প্রক্রিয়া সহজ করার ক্ষেত্রে তার ভূমিকা উল্লেখযোগ্য।

প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনকালে অটল বিহারী ভারতে ধর্মনিরপেক্ষ নেতা হিসেবে পরিচিতি পান। ২০০৪ সালের পর থেকে অনেকটা লোকচক্ষুর অন্তরালে আছেন ৯০ বছর বয়সী বাজপেয়ী।

Facebook Comments
It's only fair to share...Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
0