“ইন্টারনেটডটওআরজি” দ্বারা ৯টি দেশে ৮০০মিলিয়নের বেশি মানুষ বিনামূল্যে এক্সেস করছেঃ মার্ক



507808551_640ফেইসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ বলেন, “ইন্টারনেটডটওআরজির” মাধ্যমে ইতিমধ্যে ৯ টি দেশে ৮০০ মিলিয়ন এরও বেশি মানুষ এখন বিনামূল্যে মৌলিক পরিষেবা এক্সেস করতে পারেন। ১৬ই এপ্রিল বৃহস্পতিবার ফেইসবুকে এক ব্যাক্তিগত স্ট্যাটাসে তিনি একথা প্রকাশ করেন।

সেখানে তিনি “ইন্টারনেটডটওআরজি” এবং নেট নিরপেক্ষতা সম্পর্কে বলেন। তার স্ট্যাটাসটা ছিল এরূপঃ

ভারতে গত সপ্তাহ ধরে, “ইন্টারনেটডটওআরজি” এবং নেট নিরপেক্ষতা সম্পর্কে অনেক লেখা হয়েছে। আমি প্রত্যেকের দেখার জন্য এখানে এই বিষয়ের উপর আমার অবস্থান শেয়ার করতে চাই।

প্রথমত, আমি একটি গল্প শেয়ার করব। গত বছর আমি উত্তর ভারতের চান্দাউলি নামে একটি ছোট গ্রাম পরিদর্শন করি যেটা ইন্টারনেটের সাথে সবে সংযুক্ত হয়েছে। সেখানে একটি শ্রেণীকক্ষে, ছাত্রদের একটি গ্রুপের সাথে কথা বলার সুযোগ হয়েছিল যারা কিনা ইন্টারনেটের ব্যবহার শিখছিলো। এটি ভাবতেই অবিশ্বাস্য ছিল যে, সেখানে ওই শ্রেণীকক্ষে এমন একজন ছাত্র থাকতে পারে যার বৃহৎ আইডিয়া বিশ্বে পরিবর্তন আনতে পারে এবং এখন তারা আসলে ইন্টারনেটের মাধ্যমে তা ঘটাতে পারে।

ইন্টারনেট অর্থনৈতিক ও সামাজিক অগ্রগতির জন্য সবচেয়ে শক্তিশালী একটি সরঞ্জাম।এটা মানুষকে কাজ, জ্ঞান এবং সুযোগের অধিকার প্রদান করে। এটা আমাদের সমাজে বোবাকে কন্ঠ দান করে, এবং এটি স্বাস্থ্য ও শিক্ষার জন্য অত্যাবশ্যক সম্পদের সাথে মানুষকে সংযোগ করে দেয়। আমি বিশ্বাস করি, বিশ্বের সবারই এই সুযোগ ব্যাবহারের অধিকার আছে।

facebook-internet-org-5098অনেক দেশে, যেভাবেই হোক, সংযোগ প্রক্রিয়ায় বড় সামাজিক ও অর্থনৈতিক বাঁধা আছে। ইন্টারনেট সকলের সামর্থের মধ্যেও নয়, এবং অনেক জায়গায় এটার সম্পর্কে সচেতনতাও কম আছে। এই সংযোগ প্রক্রিয়ার অভাবে নারী ও দরিদ্ররাই বহির্ভুক্ত ও অবহেলিত।

এই জন্যেই আমরা “ইন্টারনেটডটওআরজি” তৈরি করেছি, আমাদের কাজ হচ্ছে সমগ্র বিশ্বকে সংযোক্ত করা। বিভিন্ন দেশে মোবাইল অপারেটর এবং সরকারের সাথে অংশিদারীত্বের মাধ্যমে, কিছু মৌলিক বিষয় যেমন কাজ, স্বাস্থ্য, শিক্ষা এবং মেসেজিং এ স্থানীয় ভাষায় বিনামূল্যে ইন্টারনেট সেবা প্রদান করবে। “ইন্টারনেটডটওআরজি” তে ইন্টারনেট খরচ কমে যায় এবং ইন্টারনেট এর মান সম্পর্কে সচেতনতা সৃষ্টি করে। এটি বিশ্বের সুযোগ সুবিধাগুলোতে সবাইকে অন্তর্ভুক্ত করতে সাহায়তা করে।

ভারতে, আমরা ইতিমধ্যে তামিলনাড়ু, মহারাষ্ট্র, অন্ধ্র প্রদেশ, গুজরাট, কেরালা এবং তেলেঙ্গানা তে লাখ লাখ মানুষের জন্য রিলায়েন্স নেটওয়ার্কের বিনামূল্যে মৌলিক সেবার পথে এগিয়েছি। এবং আমরা আজ ইন্দোনেশিয়ায় ইনডোসেট নেটওয়ার্কে এটি চালু করেছি। আমরা এই অগ্রগতিতে গর্বিত।

কিন্তু কিছু মানুষ এটার সমালোচনা করেছে এই বলে যে, বিনামুল্যে এই কিছু সেবা প্রদানের বিষয়টা ইন্টারনেট নিরপেক্ষতার বিরুদ্ধে যায়। আমি দৃঢ়ভাবে এই যুক্তির অমত পোষন করছি। আমরা সম্পূর্ণরূপে নেট নিরপেক্ষতা সমর্থন করি। আমরা ইন্টারনেটকে ওপেন রাখতে চাই। নেট নিরপেক্ষতা এটা নিশ্চিত করে যে নেটওয়ার্ক অপারেটর আপনার ব্যবহৃত পরিষেবায় এক্সেস সীমাবদ্ধতায় বৈষম্য করবে না। এটা ওপেন ইন্টারনেট এর একটি অপরিহার্য অংশ, এবং আমরা সম্পূর্ণরূপে এটা প্রদানে প্রতিশ্রুতিবদ্ধ।

কিন্তু নেট নিরপেক্ষতায় অধিক মানুষকে সংযুক্ত করার কাজে কোন দ্বন্দ নেয়। সার্বজনীন সংযোগ এবং নেট নিরপেক্ষতা – এই দুই নীতির সহাবস্থান করতে হবে। অধিক মানুষকে ইন্টারনেট এক্সেস দিতে, বিনামূল্যে সেবা প্রদান জরুরী। কারো ইন্টারনেট সংযোগ এর জন্য অর্থ প্রদান করার সামর্থ্য না থাকতে পারে, তাই কিছু না থাকার থেকে কিছু ফ্রি এক্সেস থাকা সবসময় ভাল।

dgiojp“ইন্টারনেটডটওআরজি” অন্য কোন সেবার পথে বাধার সৃষ্টি অথবা তরাণ্বিত করে না- এবং এটি করবেও না। আমরা সব মোবাইল অপারেটরদের জন্য সুযোগ রাখছি এবং আমরা এটাতে যোগদানে বাধা দিচ্ছি না। আমরা চাচ্ছি যতটা সম্ভব ইন্টারনেট সেবা প্রদানকারীরা সংযুক্ত হতে যার ফলে আরো অনেক মানুষকে এটার সাথে যুক্ত করতে পারি। নেট নিরপেক্ষতা সম্পর্কে বিতর্ক করে সমাজে সবচেয়ে অনগ্রসর মানুষদেরকে প্রতিরোধ করা বা সুযোগ থেকে বঞ্চিত করা উচিত নয়। তা না হলে বিশ্বের দুই তৃতীয়াংশ লোক যারা এখনো সংযুক্ত নয় তারা আইডিয়া এবং অংশিদারীত্ব থেকে বঞ্চিত হবে।

পৃথিবীর প্রতিটি ব্যক্তির ইন্টারনেট এর অধিকার আছে। এবং আমরা উপকৃত হতে পারি সেইসব মানুষের দৃষ্টিকোণ, সৃজনশীলতা এবং প্রতিভা দ্বারা যারা এখনো সংযুক্ত হয়নি ইন্টারনেট এর সাথে। আমাদের ব্যাপক সুযোগ আছে বিশ্বব্যাপী কোটি কোটি মানুষের সাথে সংযোগ স্থাপন করার। আর তা বাস্তবায়নে আমাদের একসঙ্গে কাজ করা উচিত।

অনুবাদঃ আল রিয়াত সুমন

Facebook Comments
It's only fair to share...Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
0