ডিসিসি নির্বাচনে ভোট কেন্দ্রের ম্যাপ তৈরিতে কাজ করছে দি এশিয়া ফাউন্ডেশন



The Asia Foundation Logoঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনকে সামনে রেখে পুর্ববর্তী নির্বাচনের ভোট কেন্দ্রগুলো চিহ্নিত করার লক্ষ্যে ওপেন স্ট্রিট ম্যাপ (OSM) এর সাথে পার্টনারশীপের মাধ্যমের একদিনের “ম্যাপ-আপ” কর্মসূচি পালন করবে দি এশিয়া ফাউন্ডেশন বাংলাদেশ।

আগামী ৪ এপ্রিল সকাল ১০টা থেকে সমগ্র ঢাকা ব্যাপী ওপেন স্ট্রিট ম্যাপ (OSM) এর ৪০জন তরুন-তরুনী সেচ্ছাসেবী ‘জিও লোকেশন’ সংগ্রহ করবে। পুর্ববর্তী নির্বাচনের বিভিন্ন ভোট কেন্দ্রগুলো ছবি, দ্রাঘিমাংশ ও অক্ষাংশ সহ সব ধরনের ‘জিও লোকেশন’ সংগ্রহ করবে সেচ্ছাসেবীরা।

আসন্ন ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনে প্রায় ২০০০ স্কুল ও শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচনী ভোট কেন্দ্র হিসাবে ব্যবহৃত হওয়ার সম্ভাবনা রয়েছে। কিন্তু বর্তমানে ঢাকা শহরের নাগরিকদের জন্য সম্ভাব্য সকল ভোট কেন্দ্র চিহ্নিত করার জন্য কোন ধরনের ভিজুয়াল অ্যাপ্লিকেশন বা  GIS ম্যাপ নেই। দি এশিয়া ফাউন্ডেশন “ম্যাপ-আপ” কর্মসুচির উদ্দেশ্য হলো এই ধরনের তথ্যের ঘাটতি পুরুণের উদ্দেশ্যে ঢাকা উত্তর ও দক্ষিণের পূর্ববতী নির্বাচনের ভোট কেন্দ্রগুলো ম্যাপে চিহ্নিত করার লক্ষ্যে সেগুলোর ‘জিও লোকেশন’ সংগ্রহ করা।

পরবর্তীতে সংগৃহিত সকল তথ্য ও উপাত্ত সিটি কর্পোরেশন নির্বাচনের জন্য নির্মিত ওয়েবসাইট (www.citycorpelections.org) ম্যাপিং প্রকল্পে ব্যবহৃত হবে। ম্যাপিং প্রকল্পটি ভোটারদের নির্বাচনী ভোট কেন্দ্রগুলো চিহ্নিত কারার ক্ষেত্রে সাহায্য করবে ও নির্বাচন পরবর্তী সময়ে ফলাফল প্রদানের প্রয়োজনীয় তথ্য সরবরাহ করবে।

‘জিও লোকেশন’ সংগ্রহ কর্মসুচির আগের দিন সকল সেচ্ছাসেবীদের কর্মসূচি সংক্রান্ত ধারনা প্রদানের জন্য একটি সেশনের কথা জানিয়েছে দি এশিয়া ফাউন্ডেশনের কর্তৃপক্ষ।

“ম্যাপ-আপ” কর্মসূচির আয়োজকেরা মনে করেন, এই প্রকল্পের মাধ্যমের দেশের তরুণ-তরুণীরা সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বাংলাদেশের নির্বাচন প্রক্রিয়া ও গণতন্ত্র শক্তিশালী করার একটি দৃষ্টান্ত স্থাপন করবে। তারা আরোও মনে করে, উদীয়মান তরুণ ফটোগ্রাফারদের জন্যও সেচ্ছাসেবী হিসাবে কাজ করার এটি একটি বড় সুযোগ।

উল্লেখ্য, উন্মুক্ত, ন্যায়সঙ্গত, সমৃদ্ধ ও শান্তিপূর্ন এশিয়া-প্যাসিফিক অঞ্চল গঠনে প্রতিজ্ঞাবদ্ধ “দি এশিয়া ফাউন্ডেশ” একটি অলাভজনক আন্তর্জাতিক বেসরকারী প্রতিষ্ঠান।  শাসন ব্যবস্থা ও আইন, অর্থনৈতিক উন্নয়ন, নারীর কর্মসংস্থান, প্রাকৃতিক পরিবেশ  এবং আঞ্চলিক সহযোগিতা বিষয়ক কার্যক্রম নিয়ে গত ৬০ বছর ধরে বাংলাদেশে সরকারী ও বেসরকারী সহযোগীদের নিয়ে নেতৃত্ব বিকাশ ও প্রাতিষ্ঠানিক উন্নয়ন, পারস্পারিক বিনিময় এবং  নীতি গবেষণায় কাজ করে যাচ্ছে। যুক্তরাষ্ট্রের সানফ্রানসিসকোতে প্রধান কর্যালয়ে হলেও ‘দি এশিয়া ফাউন্ডেশন’ এশিয়াতে ১৮টি অফিসের মাধ্যমে কার্যক্রম পরিচালনা করে আসছে।

প্রেস বিজ্ঞপ্তি

Facebook Comments
It's only fair to share...Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
0