পয়লা বৈশাখে চারুকলার মঙ্গল শোভাযাত্রা



ইকরাম হোসাইন

ছবিঃ ইকরাম হোসাইন

সাম্প্রদায়িকতার অন্ধকার প্রতিরোধ করার প্রত্যয় ও আহ্বান নিয়ে আজ রাজধানী ঢাকায় পয়লা বৈশাখ ১৪২২ উপলক্ষে বের হয়েছে মঙ্গল শোভাযাত্রা। সাম্প্রদায়িক শক্তিকে রুখে দাঁড়ানোর প্রতীক হিসেবে শোভাযাত্রায় ছিল প্রায় ২০ ফুট লম্বা একটি মুষ্টিবদ্ধ হাত। হাত হচ্ছে দেশের শান্তিকামী মানুষ। আর হাতের একটি আঙুলে ছিল লাল রং। এই লাল রং সাম্প্রদায়িক শক্তির প্রতীক। বিশেষ কাঠামো হিসেবে রয়েছে, হাতের থাবা দিয়ে মানুষের গলা চেপে ধরা- এই প্রতীক দিয়ে সাম্প্রতিক সহিংস ঘটনাবলি বোঝানোর চেষ্টা করা হয়েছে।

এবারের মঙ্গল শোভাযাত্রার স্লোগান ছিল, ‘অনেক আলো জ্বালতে হবে মনের অন্ধকারে।’ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সামনে থেকে আজ সকাল ৯ টায় শোভাযাত্রাটি শুরু হয়। এর পর শোভাযাত্রাটি রূপসী বাংলার মোড় হয়ে ঘুরে আবার চারুকলার সামনে গিয়ে শেষ হয়। মানুষের কোলাহল, হর্ষধ্বণি, গান ও ঢাকঢোল মিলে যে ঐকতানের সৃষ্টি হলো, তাতে মুখর হয়ে উঠল চারুকলা ইন্সটিটিউটে সামনের রাজপথটি।

শোভাযাত্রায় অংশ নেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও থাইল্যান্ডের সংস্কৃতিমন্ত্রী উইরা রাজপুটচানারাত। এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ও চারুকলা অনুষদের ডিন নিসার হুসেইনসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

অপশক্তি বিরুদ্ধে আপামর জনগণ রুখে দাঁড়ানোর প্রতীক রূপে এই প্রতিকৃতি নির্মাণ করা হয় । সে সঙ্গে অপশক্তির কালো হাত রুখে দেওয়ার আহ্বান জানান হয়। চারুকলার ২৫তম শোভাযাত্রায় অংশ নেন হাজার হাজার মানুষ। শোভাযাত্রায় বহন করা হয় বিশালকৃতি হাতি, মাছ, টেপা পুতুল, কাকাতাড়ূয়া, পাখি, দুই বাছুর ছানাসহ গাভী, পেঁচা, বাঘ আরও কত কী!

সূত্রঃ বাসস

Facebook Comments
It's only fair to share...Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
0