এক ইনজেকশনে ছয়মাস নিরাপদ থাকবে উচ্চ রক্তচাপ



risk-factors_52394একবার ইনজেশন দিলে ছয়মাস রক্ত চাপ নিরাপদ মাত্রায় থাকবে। এমন একটি ইনজেকশন বের করেছেন একদল গবেষক। ভবিষ্যতে উচ্চ রক্তচাপের চিকিৎসায় এ ইনজেকশন বিপ্লব ঘটাবে বলে ধারণা করছে গবেষক দলটি।

বুধবার রেডিও তেহরানের এক প্রতিবেদনে জানা যায়, হাইপারটেনশন সাময়িকীতে এ গবেষণার ফল প্রকাশিত হয়েছে। জাপানের ওসাকা বিশ্ববিদ্যালয়ের ড. হিরোনোরি নাকাগামি এ গবেষণায় নেতৃত্ব দিয়েছেন। রক্তচাপ বাড়ানোর হরমোন তৈরির সঙ্গে জড়িত দেহের ডিএনএ’কে বোকা বানায় নাকাগামি’র নেতৃত্বাধীন গবেষক দলের তৈরি টিকা। প্রাথমিক ভাবে ইঁদুরের দেহে এ পরীক্ষা চালানো হয়েছে। ডিএনএ দিয়ে তৈরি এ টিকা দিয়ে ভবিষ্যতে মানুষের বেলায়ও সুফল পাওয়া যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন ড. হিরোনোরি নাকাগামি।

পৃথিবীতে যে কয়েকটি রোগকে নীরব ঘাতক বলা হয় তার অন্যতম উচ্চ রক্তচাপ। ইন্টারনেট থেকে পাওয়া একটি তথ্যে দাবি করা হয়েছে, বিশ্বে ২৫ বছরের উর্ধ জনসংখ্যার শতকরা ৪০ ভাগ উচ্চ রক্তচাপে ভুগছেন। বিশ্বে প্রতি বছর উচ্চ রক্তচাপ এবং এর আনুষঙ্গিক জটিলতায়ে এক কোটি ৭৩ মানুষ মারা যান।

উচ্চ রক্তচাপকে নিরাপদ মাত্রায় রাখার জন্য বাজারে অনেক ওষুধ আছে। এ জন্য দিনে অনেককেই দুইটি বা তারচেয়ে বেশি ওষুধ খেতে হয়। এদিকে, উচ্চ রক্তচাপের উপসর্গ প্রায় নেই বললেই চলে। ফলে অনেকেই এ রোগকে গুরুত্বের সঙ্গে গ্রহণ করেন না। বা নিয়মিত ওষুধ খাওয়ার বিষয়ে গুরুত্ব দেন না। এর পরিণামে উচ্চ রক্তচাপের প্রকোপে হৃদপিণ্ড বা কিডনির মারাত্মক হয়।

দৈনিক ওষুধ খাওয়া যে রোগীর জন্য বাড়তি ঝামেলা তা জানেন চিকিৎসা- গবেষকরা। দৈনিক খেতে হবে না কিন্তু দেহে দীর্ঘ সময় ধরে প্রভাব থাকবে এমন ওষুধ বের করার জন্য অনেক দিন চেষ্টা চালিয়ে যাচ্ছেন তারা। আর এ ক্ষেত্রে জাপানি গবেষকদের এ আবিষ্কার উচ্চ রক্তচাপের চিকিৎসায় নতুন যুগের সূচনা করবে বলে মনে করা হচ্ছে।

Facebook Comments
It's only fair to share...Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
0