ভারতে প্রচণ্ড দাবদাহে পশু পাখিরও নিস্তার নেই



150526075640

ছবিঃ দ্যা গ্লোবাল নিউজ থেকে সংগৃহীত

বিবিসির সংবাদ মাধ্যম থেকে জানা যায়, ভারতের তেলেঙ্গানা রাজ্যের নালগোন্দার বাসিন্দারা গ্রীষ্মকালে ৪৪-৪৫ ডিগ্রি সেলসিয়াসে অভ্যস্ত। কিন্তু এ বছর তাপমাত্রা তার চেয়ে দুই-তিন ডিগ্রি বেড়ে যাওয়া জীবন ওষ্ঠাগত হওয়ার জোগাড় হয়েছে। মঙ্গলবার পর্যন্ত পাওয়া হিসাবে, তীব্র দাবদাহে ভারতে মৃতের সংখ্যা পাঁচশ ছাড়িয়ে গেছে। তার মধ্যে, তেলেঙ্গানাতে মারা গেছে বহু লোক।

শুধু মানুষ নয়, গরমের শিকার হচ্ছে পশু পাখিরাও। নালগোন্দার ব্যবসায়ী রাভিন্দর রেড্ডি বিবিসিকে জানিয়েছেন, শহরে প্রচুর বাদুড় মরে যাচ্ছে। “গাছ থেকে পাতার মত মরে মরে নীচে পড়ছে বাদুড়।” তিনি নিজে দেখেছেন দুশ’র মত মরা বাদুর। ১৫-২০ টি মৃত ময়ূর দেখেছেন।

উদ্বিগ্ন মি: রেড্ডি জানান, গরমে তার ব্যবসাও বন্ধের উপক্রম। তার ১৮ জন কর্মচারীর মধ্যে মাত্র চারজন কাজে আসছেন। দুজন গরমে অসুস্থ হয়ে হাসপাতালে।

নালগোন্দার কৃষক আহমেদ পাশা জানান, গরমে ভূগর্ভস্থ পানির স্তর এতটাই নীচে নেমে গেছে যে জমি চাষ করতে পারছেন না। “কোনো কুয়ায় এক ফোঁটা পানি নেই।” পানির অভাবে এবং গরমে ঘাস শুকিয়ে গেছে। ফলে গৃহপালিত গরু-মহিষকে ঠিকমত খাওয়া দিতে পারছেন না কৃষকরা।

তিনি আরো বলেন, তার গরু মহিষদের দুধ কমে গেছে। “আর এক সপ্তাহ বৃষ্টি না হলে আমরা শেষ হয়ে যাব। বৃষ্টির জন্য দিনরাত প্রার্থনা করছি।”

Facebook Comments
It's only fair to share...Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
0