যুক্তরাষ্ট্রের বোস্টনে বোমা হামলাকারীর মৃত্যুদণ্ড



boston২০১৩ সালের এপ্রিল মাসে বোস্টনে ম্যারাথন চলার সময় প্রেশার কুকার বোমা হামলার ঘটনায় অভিযুক্ত তরুণ যোখার সারনায়েভকে মৃত্যুদণ্ড দিয়েছে যুক্তরাষ্ট্রের একটি আদালত।

বিবিসির খবরে জানানো হয়, প্রাণঘাতী ইনজেকশন দিয়ে এই দণ্ড কার্যকর করা হবে। যাবজ্জীবন কারাদণ্ড না মৃত্যুদণ্ড দেয়া হবে, সেটি সিদ্ধান্তে আসতে জুরিদের সময় লেগেছে প্রায় ১৪ ঘণ্টা।

ম্যারাথনে জোড়া বোমা হামলায় তিনজন নিহত ও ২৬০ জন আহত হন। চেচেন বংশোদ্ভূত দুই ভাই জোখার সারনায়েভ ও তামেরলান সারনায়েভ এই হামলায় জড়িত বলে দাবি পুলিশের। বোস্টন হামলার এক দিন পর পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হন বড় ভাই তামেরলান। পরদিন আহত অবস্থায় গ্রেপ্তার করা হয় ছোট ভাই জোখারকে। জোখার তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন।

যুক্তরাষ্ট্রের একজন কৌসুলি কারমেন ওর্টিজ বলেছেন, সকল মুসলিমের পক্ষ থেকে সে এই কাজ করেছে বলে দাবী করেছে। কিন্তু এই নিয়ে কোনো ভুল বোঝার সুযোগ নেই, কারণ এটি কোনো ধর্মীয় অপরাধ নয় এবং অবশ্যই এটি মুসলিম মতের প্রতিফলনও নয়। যুক্তরাষ্ট্রকে আতঙ্কিত করার উদ্দেশ্যই এই হামলা করা হয়েছিল। মি. সারনায়েভের আইনজীবী আদালতে আপীল করবেন বলে জানিয়েছেন। সেক্ষেত্রে আপীলের মীমাংসা শেষে মৃত্যুদণ্ড কার্যকর করতে হয়তো আরো সময় লেগে যেতে পারে। চেচেন বংশোদ্ভূত সারনায়েভ ভ্রাতৃদ্বয় ২০০২ সালে পরিবারের সঙ্গে অ্যামেরিকায় এসেছিল।

Facebook Comments
It's only fair to share...Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
0