হরমুজ প্রণালীতে ব্রিটিশ জাহাজের স্কটে মার্কিন নৌবাহিনী



01হরমুজ প্রনালীতে মার্কিন যুদ্ধজাহাজ ব্রিটিশ পতাকাবাহী বাণিজ্যিক জাহাজগুলোকে স্কট করতে শুরু করেছে। গত সপ্তাহে ইরান পারস্য উপসাগরে মার্শাল দ্বীপের পতাকাবাহী একটি জাহাজকে আটক করার পর মার্কিন প্রতিরক্ষা দফতর এ পদক্ষেপ নেয়।

ওয়াশিংটন-লন্ডন আলোচনার ভিত্তিতে কৌশলগত এ পথে যাওয়ার সময় একটি ব্রিটিশ জাহাজকে এরই মধ্যে মার্কিন নৌবাহিনী স্কট করেছে বলে জানান পেন্টাগনের মুখপাত্র সেনা কর্নেল স্টিভ ওয়ারেন।

তিনি বলেন, লন্ডন জানতে চেয়েছিল হরমুজ প্রণালী দিয়ে ব্রিটিশ পতাকাবাহী জাহাজগুলো যাতায়াতের সময়ে তাদের স্কট করা সম্ভব কিনা? অবশ্য, পেন্টাগনের কর্মকর্তারা বলেছেন, এটি সাময়িক ব্যবস্থা এবং সব জাহাজকে মার্কিন নৌবাহিনী স্কট করবে না।

মার্কিন নৌবাহিনী বৃহস্পতিবার থেকে আমেরিকার পতাকাবাহী জাহাজগুলোকে স্কট করতে শুরু করেছে। ইরানি বাহিনী মার্শাল আইল্যান্ডের পতাকাবাহী মালবাহী এমভি মারসেক টাইগ্রিস জাহাজকে আটকের ঘটনাকে কেন্দ্র করে এ সিদ্ধান্ত নেয় মার্কিন নৌবাহিনী। ইরান জাহাজটিকে আর্থিক নিয়ম লঙ্ঘনের দায়ে আটক করে।এমভি মারসেক টাইগ্রিস জাহাজটিকে যখন ইরানি উপকূল রক্ষীরা গতিরোধ করে তখন জাহাজটি ইরানি পানিসীমার ভেতরই ছিল। গতিপথ পরিবর্তন করে জাহাজটিকে বন্দর আব্বাসের নিকটবর্তী লারাক দ্বীপে নিয়ে যাওয়া হয়।

এদিকে, ইরান বলেছে, আদালতের নির্দেশে ওই জাহাজকে আটক করেছে ইরানের নৌবাহিনী।

Facebook Comments
It's only fair to share...Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
0