নারীদের সহায়তার জন্য পুলিশের হেল্পডেস্ক চালু হচ্ছে



ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

জাতিসংঘের জনসংখ্যা বিষয়ক তহবিলের সহায়তায় সহিংসতার শিকার নারীদের জন্য আজ থেকে পুলিশ একটি হেল্পডেস্ক চালু করছে। এ প্রকল্পের প্রথম হেল্পডেস্কটি আজ উদ্বোধন হবে জামালপুরে।

আজ সোমবার সংবাদ মাধ্যম বিবিসি’তে এ খবর প্রকাশিত হয়। সেখানে সহকারী পুলিশ মহাপরিদর্শক নজরুল ইসলাম জানিয়েছেন, এই হেল্পডেস্কের মাধ্যমে সহিংসতার শিকার নারীরা সরাসরি পুলিশের সাথে যোগাযোগ করতে পারবে এবং এক্ষেত্রে তাদেরকে সহায়তা করবে নারী পুলিশ সদস্যরা। এর মাধ্যমে পুলিশ তাদের আইনগত সহায়তার পাশাপাশি সাময়িকভাবে আশ্রয়েরও ব্যবস্থা করবে বলে জানিয়েছেন মিঃ ইসলাম। এমনকি মেডিকেল সহায়তার ব্যবস্থাও পুলিশ করবে যাবে বলে জানিয়েছেন তিনি।

তবে যেহেতু নারী পুলিশ সদস্যরাই সহায়তা করবে, এই হেল্পডেস্ক চালিয়ে যাবার জন্য কি পর্যাপ্ত নারী পুলিশ সদস্য কি পুলিশ বাহিনীতে আছে? নজরুল ইসলাম বলেছেন , “এই লেভেলে একজন করে সাব ইন্সপেক্টর দেয়ার মতো অবস্থা রয়েছে প্রতি থানায়। কিন্তু সব থানায় যদি দুজন করে সাব ইন্সপেক্টর রাখা যায় তাহলে আমরা ২৪ ঘন্টা এই সার্ভিস দিতে পারবো। এই বিষয়ে আমরা কাজ করছি”।

নারীরা যাতে সাহায্যের জন্য পুলিশের কাছে সাহায্যের জন্য যায়, সেজন্যে সাধারণ মানুষকে এতে সম্পৃক্ত করার একটি প্রকল্পও রয়েছে। পাশাপাশি মাঠপর্যায়ে পুলিশের মনোভাব পরিবর্তনের জন্য বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থাও রয়েছে বলে জানিয়েছেন সহকারী পুলিশ মহাপরিদর্শক নজরুল ইসলাম।

Facebook Comments
It's only fair to share...Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
0