পথশিশুদের স্থায়ী নিবাস “পিস হোম” এর যাত্রা শুরু



11421601_897104787002663_1470917578_n copyউৎসবমুখর পরিবেশে যাত্রা শুরু করল পথশিশুদের কাঙ্ক্ষিত স্থায়ী নিবাস “পিস হোম”। ঢাকার কেরানিগঞ্জের ওয়াশপুরে অবস্থিত এই পিস হোমের আনন্দঘন এই সূচনার মাধ্যমে বাস্তবায়িত হল লিডো’র দীর্ঘদিনের লালিত স্বপ্ন। বাংলাদেশে প্রতিষ্ঠিত নানান প্রকৃতির আবাসের মাঝে পথশিশুদের জন্য স্থায়ী আবাস এই প্রথম।

শান্তির প্রতীক পায়রা উত্তোলন ও জাতীয় সঙ্গীত গাওয়ার মধ্য দিয়ে শুরু হয় এই পিস হোমের শুভযাত্রা। উদ্বোধনী অনুষ্ঠানে লিডো’র নির্বাহী পরিচালক ফরহাদ হোসেন, এডমিন মুরশিদা আক্তার কান্তা ও কো-অরডিনেটর মোহাম্মদ আলি জনি সহ উপস্থিত ছিলেন লিডো’র স্বেচ্ছাসেবক ও মোবিলাইজারগণ। এছাড়া দেশ-বিদেশের অন্যান্য সমমনা সংস্থার প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।

পথশিশুদের রাস্তা্র জীবন থেকে মুক্ত করে সমাজের মুলস্রোতে সম্পৃক্তকরণ এবং অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসা সহ শিশুদের ন্যায্য মৌলিক অধিকার নিশ্চিত করার উদ্দেশ্য নিয়েই এই হোম প্রতিষ্ঠা করে পথশিশুদের কল্যাণে নিয়োজিত প্রতিষ্ঠান “লোকাল এডুকেশন এন্ড ইকোনোমিক ডেভেলপমেন্ট অরগানাইজেশন-লিডো।

শিশুদেরকে আনন্দ-বিনোদনের মাঝে হাস্যোজ্জ্বল একটি সুন্দর জীবন উপহার দেওয়ার পাশাপাশি পাচারকৃত বা হারিয়ে যাওয়া শিশু উদ্ধার, পরিবারবিচ্যুত শিশুকে পরিবারে প্রেরণ, পরিবারহীন শিশুকে দীর্ঘমেয়াদি ও স্বল্পমেয়াদি সহায়তার জন্য সমমনা সংস্থার আবাসকেন্দ্রে প্রেরণ, ছিন্নমূল পথ পরিবারদের জন্য আবাসের ব্যবস্থাকরণ, মেধাবী ও আগ্রহী শিশুদের শিক্ষা-বৃত্তিদান এবং অভাবগ্রস্থ মানুষদের আইনি সেবা সহ সার্বিক সহায়তা ইত্যাদির মাধ্যমে পথশিশুমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে ২০০০ সালে প্রতিষ্ঠিত হওয়া স্বেচ্ছাসেবী ও অলাভজনক এই দাতব্য সংস্থা।

এছাড়াও সুবিধাবঞ্চিত ও ভাগ্যাহত পথশিশুদেরকে কর্মক্ষম করা এবং অক্ষরজ্ঞান সম্পন্ন একজন সুনাগরিক হিসেবে গড়ে তোলার জন্য ‘স্কুল আন্ডার দ্যা স্কাই’ ও ‘মোবাইল স্কুল’ কার্যক্রম পরিচালনার উদ্যোগ নিয়েছে সংস্থাটি।

Facebook Comments
It's only fair to share...Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
0