সাগর থেকে রোহিঙ্গাদের উদ্ধারের বিরুদ্ধে ভিক্ষুদের বিক্ষোভ



অভিবাসী বহনকারী নৌকা

অভিবাসী বহনকারী নৌকা

সমুদ্র থেকে উদ্ধার হওয়া রোহিঙ্গাদের দেশে ফিরিয়ে আনার প্রতিবাদে মিয়ানমারের রাখাইন রাজ্যে কয়েকশো বৌদ্ধ ধর্মাবলম্বী আজ বিক্ষোভ করেছে। বিক্ষোভকারীদের মধ্যে বহু ভিক্ষুও রয়েছেন।

 বিবিসি থেকে জানা সম্প্রতি

এসব রোহিঙ্গাকে  উদ্ধার করেছে মিয়ানমারের নৌবাহিনী। সাগর পথে তারা নৌকায় করে মিয়ানমার থেকে পালিয়ে মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া যাওয়ার চেষ্টা করছিলেন।

সম্প্রতি সমুদ্রে ভাসমান এরকম দুটি নৌকা থেকে তাদেরকে উদ্ধার করা হয়েছে যাদের মধ্যে রোহিঙ্গা ছাড়াও বাংলাদেশীরাও রয়েছেন। নৌকা দুটো  থেকে প্রায় এক হাজার মানুষকে উদ্ধার করা হয়েছে। সম্প্রতি সমুদ্রে ভাসমান নৌকা থেকে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড ও মিয়ানমারের কর্তৃপক্ষ সাড়ে চার হাজারের মতো অবৈধ অভিবাসীকে উদ্ধার করেছে।

জাতিসংঘ ধারণা করছে, আরো প্রায় দু’হাজারের মতো মানুষ সমুদ্রে ভাসছে।

মিয়ানমার সরকার রোহিঙ্গাদেরকে সেদেশের নাগরিক হিসেবে স্বীকৃতি দেয়নি। কিন্তু তাদের ওপর যে ধরনের নির্যাতন চলছে সেটা বন্ধ করা এবং তাদেরকে নিরাপদ আশ্রয় দেওয়ার জন্যে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপও রয়েছে।

গত কয়েকদিন ধরেই এধরনের প্রতিবাদ বিক্ষোভ অব্যাহত রয়েছে।

মিয়ানমারে গণতান্ত্রিক আন্দোলনের নেত্রী অং সান সূ চি চীন সফর শেষ করে দেশে ফিরে আসার পর আজও এই বিক্ষোভ হয়েছে। রোহিঙ্গা ইস্যুতে কোনো মন্তব্য না করায় আন্তর্জাতিকভাবে এই নেতারও সমালোচনা হচ্ছে।

রাখাইন রাজ্যে ২০১২ সালের দাঙ্গার পর সেখান থেকে হাজার হাজার রোহিঙ্গা পালিয়ে গেছে।

খবর বিবিসি

Facebook Comments
It's only fair to share...Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
0