হেপাটাইটিস একটি নিরব ঘাতক



unnamedআরেফিন রাহমান হিমেল।।

হেপাটাইটিস নিয়ে কাজ করতে যেয়ে জেনেছি এমন কিছু অজানা তথ্য যা আমরা হয়ত অনেকেই জানিনা। যেহেতু মানুষকে জানানই আমাদের মুল লক্ষ্য তাই আজকের এই লেখা। আশা করব সবাই একটু কষ্ট করে পরবেন এবং অন্যকে জানাবেন।

হেপাটাইটিস এক নিরব ঘাতক এর নাম যা আমাদের অগোচরেই আমাদের দেহে বাসা বেধে মরন ব্যাধি লিভার ক্যান্সার সহ মরনঘাতি নানা রোগের কারন। আসুন জেনে নেই নিরব ঘাতক হেপাটাইটিস সম্পকে কিছু অজানা পরিসংখানিক তথ্য।

বিশ্বে প্রতি ৩ জনে ১ জন হেপাটাইটিস রোগের বাহক এবং প্রতি ১২ জনে ১ জন এই রোগে আক্রান্ত। সমগ্র বিশ্বে প্রায় ৫০০ মিলিয়ন এরও বেশি মানুষ হেপাটাইটিস বি / সি ভাইরাস এ আক্রান্ত এবং ১.৫ মিলিয়ন মানুষ প্রতি বছর এর কারনে মারা যায়।

সবচেয়ে ভয়ংকর তথ্য হল বিশ্বে প্রায় ৬০-৭০ % মানুষ জানেই না যে তাদের শরীরে এই ভাইরাস আছে। আমরা নিজেদের অজান্তেই এই মরন ঘাতি ভাইরাস আমাদের শরীরে বহন করছি।

আমরা সবাই এইডস এর ভয়াবহতা সম্পকে জানি কিন্তু আমরা এটা জানি কি হেপাটাইটিস এইডস থেকেও ১০০ গুন বেশি তাড়াতাড়ি ছড়ায়।

বাংলাদেশের জনসংখ্যা বৃদ্ধির হিসাব অনুযায়ী বাংলাদেশের প্রায় ৮ থেকে ১৬ মিলিয়ন মানুষ হেপাটাইটিস বি ও সি ভাইরাস এ আক্রান্ত এবং প্রতি বছর প্রায় ১২ থেকে ২৫ হাজার মানুষ হেপাটাইটিস বি / সি ভাইরাস এ আক্রান্ত হচ্ছে।

সবচেয়ে ভয়ংকর অবস্থার মধ্যে আছেন গভবতী নারীরা। কারন হেপাটাইটিস বি ভাইরাস মা থেকে শিশুর দেহে সঞ্চালিত হয় সবচেয়ে বেশি। বাংলাদেশে প্রায় ৩.৫ ভাগ মা ও শিশু প্রতি বছ র এই কারনে মারা যায়।

হেপাটাইটিসবি লিভার ক্যান্সারের অন্যতম প্রধান কারন এবং বিশ্বে মৃত্যুর প্রধান ১০ টি কারন এর একটি। পৃথিবীতে প্রতি বছর যত মানুষ এইডস আক্রান্ত হয়ে মারা যায় তার চেয়ে বেশি মানুষ প্রতিদিন হেপাটাইটিস বি আক্রান্ত হয়ে মারা যায়।

তথ্য সুত্র ( লিভার ফাউন্ডেশন অফ বাংলাদেশ )

Facebook Comments
It's only fair to share...Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
0