বিবিসির সংলাপ: বিদ্যুৎ এবং গ্যাসের দাম বাড়ানো নিয়ে তীব্র সমালোচনা



150829152910_bangladesh_sanglap_sylhet_640x360_bbc_nocreditবাংলাদেশে সম্প্রতি বিদ্যুৎ এবং গ্যাসের যে দাম বাড়ানো হয়েছে তার সমালোচনা করেছেন বিবিসি বাংলাদেশ সংলাপে অংশ নেয়া দর্শক এবং প্যানেলিস্টরা।

সম্প্রতি বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন বিদ্যুতের দাম প্রায় তিন শতাংশ এবং গৃহস্থালিতে ব্যবহৃত গ্যাসের দাম প্রায় পঞ্চাশ শতাংশ পর্যন্ত বাড়ানোর ঘোষণা দিয়েছেন।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির শিক্ষক ডঃ মুনতাহা রকিব বলেন, এই বিদ্যুতের দাম বাড়ানোর মাধ্যমে সরকার প্রায় চার হাজার কোটি টাকা অতিরিক্ত রাজস্ব সংগ্রহ করবে। তিনি মনে করেন, সরকার চার হাজার কোটি টাকা আয় করলেও দেশের সার্বিক অর্থনীতির উপর প্রায় দশ হাজার কোটি টাকার মত প্রভাব পড়বে, কারণ বিদ্যুৎ এবং গ্যাসের দাম বৃদ্ধির কারণে পণ্যের উৎপাদন খরচ যেমন বাড়বে তেমনি পরিবহন খরচও বেড়ে যাবে।

সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এমাদ উল্লাহ শহীদুল ইসলাম বলেন, সরকারের এ দাম বাড়ানোর সিদ্ধান্ত জনগণের স্বার্থের বিপক্ষে গিয়েছে।

তিনি বলেন, “সরকার কোন ব্যবসায়িক প্রতিষ্ঠান নয়, মানুষের সুবিধা-অসুবিধা সরকারকে বিবেচনায় নিতে হবে।”

অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, সরকার লোকসান কমাচ্ছে।  অর্থ প্রতিমন্ত্রী আরও বলেন সময়ের সাথে সাথে বিদ্যুৎ উৎপাদনের খরচও বাড়ছে।

প্রতিমন্তী আরও বলেন, “লোডশেডিং কি পূর্বের তুলনায় অনেক কম নয়? আপনারা কি অস্বীকার করতে পারবেন? বর্তমান সরকার বিদ্যুতের উৎপাদন তিন হাজার মেগাওয়াট থেকে টেনে চৌদ্দ হাজার মেগাওয়াটে এনেছে।”

অনুষ্ঠানে দর্শকদের প্রায় সবাই বলেছেন বিদ্যুৎ এবং গ্যাসের দাম বৃদ্ধির কারণে সাধারণ মানুষের উপর আর্থিক চাপ তৈরি হবে।

উল্লেখ্য, বিবিসি বাংলাদেশ সংলাপের এই পর্ব শনিবার সিলেট শহরের কবি নজরুল অডিটোরিয়ামে অনুষ্ঠিতি হয়।

Facebook Comments
It's only fair to share...Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
0