ভ্যাট নিয়ে অর্থমন্ত্রীর বক্তব্য সত্যিই দুঃখজনক



নো-ভ্যাট-অন-এডুকেশনদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের উপর ভ্যাট  প্রত্যাহার নিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের বক্তব্যে সত্যিই দুঃখজনক বলে তীব্র সমালোচনাসহ প্রতিবাদ জানিয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংগঠন- ‘নো ভ্যাট অন এডুকেশন’।

শনিবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে তারা এ নিন্দা করেছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সারা দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় ও মেডিক্যাল কলেজের শিক্ষার্থীদের মন্ত্রী যে ভাষায় কটাক্ষ করে কথা বলেছেন, তা সত্যিই দুঃখজনক। ‘নো ভ্যাট অন এডুকেশন’-এর তীব্র নিন্দা জানাচ্ছে।

সংগঠনটির মতে, ভ্যাট প্রসঙ্গে অর্থমন্ত্রীর বক্তব্য ক্ষুদ্র চিন্তার বহিঃপ্রকাশ।

শুক্রবার সিলেটে অর্থমন্ত্রী বলেছিলেন, ‘তারা ৫০ হাজার টাকা, ৩০ হাজার টাকা বেতন দিতে পারে। মাত্র সাড়ে সাত শতাংশ ভ্যাট কেন দেবে না? তাদের আন্দোলনে আমার কোনওভাবেই সমর্থন নেই।’ এ প্রসঙ্গে সংগঠনটি বলেছে, বাস্তবতা অস্বীকার করে রাষ্ট্রের এমন গুরুত্বপূর্ণ পদে থেকে তিনি কী করে এমন বক্তব্য দিলেন, তা বুঝতে পারছি না। তার বক্তব্যে মনে হলো, আমরা যেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ইচ্ছা করে পড়তে এসেছি। এমন বক্তব্যের মাধ্যমে লাখ লাখ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং তাদের পরিবার সম্পর্কে সরকারের ক্ষুদ্র চিন্তার বহিঃপ্রকাশ।

প্রেসবিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) নামে যে প্রতিষ্ঠানটি আছে, সেটি রীতিমতো একটি ‘ঠুটো জগন্নাথে’ পরিণত হয়েছে। বিভিন্ন সরকারের আমলে শিক্ষার রাষ্ট্রীয়করণ না করতে পারার ব্যর্থতার কারণেই বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা ভর্তি হতে বাধ্য হয়। ঠিকমতো নজরদারির অভাবে শিক্ষাব্যয়ও দিন দিন বেড়ে যাচ্ছে। যেখানে পাবলিক বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা অপ্রতুল, সেখানে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়া ছাড়া আমাদের আর কী বা করার আছে। সরকারি বিশ্ববিদ্যালয়গুলোয় পর্যাপ্ত আসন তৈরি না করে, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে কঠোর নজরদারির মধ্যে না এনে, এ ধরনের বক্তব্য দিয়ে তিনি আসলে কাদের পক্ষ নিতে চাচ্ছেন, সে প্রশ্ন এসেই যায়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, অর্থমন্ত্রী বলেছেন, ভ্যাট কমানোর কোনও প্রশ্নই আসে না। ‘আমরা স্পষ্ট ভাষায় বলতে চাই, আমরা ভ্যাট কমানোর জন্য আন্দোলন করছি না। আমরা শিক্ষা থেকে ভ্যাট পুরোপুরি প্রত্যাহারের জন্য আন্দোলন করছি।’

Facebook Comments
It's only fair to share...Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
0