ওয়ার ক্রিমিনাল আইসক্রিম



c_w_c_icecreamদ্বিতীয় বিশ্বযুদ্ধের ৭০ বছর হতে পূর্ন হতে যাচ্ছে আজ, এবারের ৭০ বছর পূর্তি উপলক্ষে চীনের একটি আইসক্রিম কোম্পানি “ ওয়ার ক্রিমিনাল আইসক্রি” নামে একটি বিশেষ আইসক্রিম তৈরি করেছে। জাপানের বিরুদ্ধে চীনের যুদ্ধের ওই সময়টার প্রতি শ্রদ্ধা জানানোর জন্যই তাদের এই উদ্যোগ।

যুদ্ধের একটা সময়ে জাপানের প্রধানমন্ত্রী ছিলেন গেন হিদেকি তোজো, তাঁর মুখের আদলে এই আইসক্রিমটি তৈরি করেছে চীনা কোম্পানিটি। তারা এই আইসক্রিমটির নাম দিয়েছে ‘ওয়ার ক্রিমিনাল আইসক্রিম’ বা ‘যুদ্ধাপরাধী আইসক্রিম’। সাংহাই কেন্দ্রিক ওই আইসক্রিম কোম্পানিটি চাইছে অন্তত ১০ হাজার চীনা নাগরিক যেন এই আইসক্রিমটি খেতে পারে। থ্রি-ডি প্রিন্ট করা প্রতিটি আইসক্রিমের চীনা মুদ্রায় দাম পড়বে ৩০ ইয়ান।

১৯৪১ থেকে ১৯৪৪ সাল পর্যন্ত জাপানের প্রধানমন্ত্রী ছিলেন মি: তোজো।  পরবর্তীতে তিনি যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত হন এবং ১৯৪৮ সালের ডিসেম্বর মাসে তাঁর ফাঁসির দণ্ড কার্যকর হয়। আইসক্রিমটিতে যে মুখের আদল দেয়া হয়েছে তাতে এটাকে মহাত্মা গান্ধীর মুখের আদল ভেবে ভুল করতে পারেন অনেকেই। সাধারণ মানুষেরা মনে করছেন, এই আইসক্রিম যেভাবে বিপণন করা হচ্ছে তা বিকৃত রুচিরই পরিচয় দেয়। (সুত্র-বিবিসি)

Facebook Comments
It's only fair to share...Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
0