প্রতিবন্ধীদের যোগ্যতার পরিচয় দিতে সুযোগ করে দিন: প্রধানমন্ত্রী



bdcriশারীরিক প্রতিবন্ধীদের অবহেলা না করে তাদের যোগ্যতার পরিচয় দিতে সুযোগ করে দেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার সকালে শারীরিক প্রতিবন্ধীদের নিয়ে পাঁচ জাতির আন্তর্জাতিক টি-২০ ক্রিকেট টুর্নামেন্ট ‘আইসিআরপি টি-২০ ক্রিকেট টুর্নামেন্ট ফর পিপল উইথ ফিজিক্যাল ডিস্যাবিলিটিজ’ এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, এসময় তিনি এ আহ্বান জানান। শারীরিক প্রতিবন্ধীরাও সমাজে ইতিবাচক ভূমিকা রাখতে পারেন- এমন বার্তা সারা বিশ্বের কাছে পৌঁছে দিতে আন্তর্জাতিক রেডক্রস কমিটি (আইসিআরসি) এ টুর্নামেন্টের আয়োজন করেছে।

প্রধানমন্ত্রী বলেন, দেশের মানুষকে আমি এ অনুরোধটা করবো, কারো ছেলে-মেয়ে সন্তান কেউ যদি মানসিক, দৃষ্টি বা শারীরিক প্রতিবন্ধী হয় তাদেরকে দয়া করে কেউ অবহেলা করবেন না। আমাদের শিক্ষক, অভিভাবক থেকে শুরু করে সমাজের সব স্তরের মানুষের কাছে এটা আমার আবেদন থাকবে, প্রতিবন্ধীদের অবহেলা করবেন না। কারণ তারাও যোগ্যতার পরিচয় দিতে পারে যদি তাদের সে সুযোগ সৃষ্টি করে দেওয়া যায়।

আমরা চাচ্ছি, মানুষের ভেতরে সেই চেতনাটা ফিরিয়ে আনা যে, একটা ছেলে বা মেয়ে প্রতিবন্ধী হলেই সে সংসারের বোঝা না, সমাজের বোঝা না, রাষ্ট্রের বোঝা না। বরং সেও দেশের জন্য সম্পদ হতে পারে যদি তাকে সুযোগ করে দেওয়া হয। আমরা সরকারের পক্ষ থেকে তাদের সুযোগ করে দেওয়ার সেই ব্যবস্থাটাই নিচ্ছি।

পাঁচ জাতির আন্তর্জাতিক টি-২০ ক্রিকেট টুর্নামেন্টে স্বাগতিক বাংলাদেশসহ আফগানিস্তান, ইংল্যান্ড, ভারত ও পাকিস্তানের শারীরিক প্রতিবন্ধী ক্রিকেটাররা অংশ নেবেন। প্রতিবন্ধী খেলোয়াড়দের নিয়ে বিশ্বে এই প্রথমবারের মতো বহুজাতিক এ টুর্নামেন্ট অনুষ্ঠিত হতে যাচ্ছে। টুর্নামেন্টে আইসিআরসিকে সহায়তা করছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি)।

Facebook Comments
It's only fair to share...Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
0