সমন্বয়হীনতা ঢাকার জলাবদ্ধতা মূল কারণ



msgvnslযতগুলো বিভাগ জলাবদ্ধতা নিরসনে কাজ করে সবগুলোর মধ্যে সমন্বয়হীনতা ঢাকা শহরের জলাবদ্ধতা সৃষ্টির মূল কারণ বলে মনে করেন ঢাকা দক্ষিণের মেয়র সাইদ খোকন। গতকাল বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি।

সম্প্রতি ঢাকায় যে দুজন মেয়র নির্বাচিত হয়েছেন, তাদের দুজনেরই অন্যতম প্রধান প্রতিশ্রুতি ছিল জলাবদ্ধতা দূর করা। কিন্তু মঙ্গলবারের বৃষ্টিতে রাস্তায় পানি জমে রাজধানী ঢাকায় যে অসহনীয় অবস্থা তৈরি হয়েছিল, তার রেশ এখনও কাটেনি। বেশ কিছু রাস্তায় আজও পানি জমে রয়েছে। এই সমস্যা দূর করার জন্য নানা সময়ে নানা প্রকল্পে কথা শোনা যায়। কিন্তু তার পরেও প্রতি বর্ষায় রাস্তায় পানি জমা নিয়ে আশঙ্কায় থাকেন নগরবাসীরা।

ঢাকা দক্ষিণের মেয়র মনে করেন সমন্বয়ের নেতৃত্ব ঢাকা সিটি করপোরেনশনকেই নিতে হবে, আমলাতান্ত্রিক জটিলতা ও সমন্বয়হীনতা থাকার কারণে কারও একার পক্ষে এই জলাবদ্ধতা দূর করার কাজটা সম্ভব নয়।

সাইদ খোকন বলেন, ঢাকা শহরে বক্স কালভার্ট নির্মাণ করা হয়েছে, বিভিন্ন এলাকা বালু দিয়ে ভরা, খালগুলোর প্রবাহ বিভিন্ন নির্মাণের কারণে শহরটি থেকে পানি নিষ্কাশনের কোন সুবিধা নেই। এসব সমস্যা থেকে ঢাকা শহরকে মুক্ত করা এত অল্প সময়ে সম্ভব নয়।  তবে খুব দ্রুত এক্ষেত্রে উন্নতি দেখতে পারবে নগরবাসী।

Facebook Comments
It's only fair to share...Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
0