আজ বিশ্ব হাত ধোয়া দিবস



Handwash Page Pic

আজ ১৫ অক্টোবর বিশ্ব হাত ধোয়া দিবস।বিশ্বের ১০০টির অধিক দেশের ২০০ মিলিয়ন মানুষ বিশ্ব হাত ধোয়া দিবস পালন করছে। সারা বিশ্বের মতো বাংলাদেশেও নানা আয়োজনের মাধ্যমে দিবসটি পালন করা হচ্ছে। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় হলো_”স্বাস্থ্য পরিচর্যায় হাত বাড়াই”।

২০০৮ সালের ১৫ অক্টোবর সুইডেনের স্টকহোমে‘পাবলিক প্রাইভেট পার্টনারশিপ ফর হ্যান্ডওয়াশিং’নামক সংস্থার উদ্যোগে সর্বপ্র্রথম হাত ধোয়া দিবস পালিত হয়।

হাত ধোয়া নিছক কোনো আনুষ্ঠানিকতা নয়, প্রাত্যহিক অভ্যাসের ব্যাপার। হাত ধোয়ার অভ্যাসটি বিশেষ করে স্কুলগামী শিশুদের মাঝে গড়ে তোলার জন্যই উদ্যোক্তারা কাজ করে যাচ্ছেন। কেননা গবেষণায় দেখা গেছে, এই সামান্য বা মামুলি অভ্যাসটি রপ্ত করতে পারলে বিশেষ করে ডায়রিয়া ও
নিউমোনিয়া রোগ প্রতিরোধের ক্ষেত্রে একটি ভ্যাক্সিনের সমান কার্যকারিতা অর্জন করা সম্ভব এবং সে ক্ষেত্রে এই রোগগুলো প্রতিরোধের জন্য ব্যয়কৃত বিপুল অর্থের সাশ্রয় হবে।

এছাড়া দিবসটি উপলক্ষে বাংলাদেশে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (ফাও) ও বাংলাদেশ ফুড সেফটি নেটওয়ার্ক (বিএফএসএন) যৌথভাবে রাজধানী ঢাকাসহ দেশের ১২ জেলায় দিবসটি উপলক্ষে শোভাযাত্রা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও সেমিনারের আয়োজন করেছে।

Facebook Comments
It's only fair to share...Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
0