ছায়া যুব সংসদ ২০১৫ এর সহকারি আয়োজক ওয়াই.সি.বি



ycbdযথাযথ আইন প্রনয়ণের মাধ্যমে সকল মানুষের খাদ্য অধিকার তথা খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার দাবিতে জনসচেতনতা ও সরকারের দৃষ্টি আকর্ষনের লক্ষে আগামীকাল শনিবার  (১৭ অক্টোবর) সকাল সাড়ে ১০ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে তাদের ২য় অধিবেশন আয়োজন করেছে। এই আয়োজনের অন্যতম আয়োজক হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছে দেশের জনপ্রিয় স্বেচ্ছাসেবী সংগঠন ইয়ুথ ক্লাব অব বাংলাদেশ(ওয়াইসিবি)। বেসরকারি উন্নয়ন সংস্থা হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড ও অক্সফ্যামসহ ২৬টি স্বেচ্ছাসেবী সংগঠনের ওই জোটের আয়োজন ।

খাদ্য অধিকার মানুষের মৌলিক মানবাধিকার হিসেবে স্বীকৃত কিন্তু বিশ্বে প্রায় ১০০ কোটির বেশি মানুষ এখনও পেট ভরে খেতে পায় না। বাংলাদেশে এই সংখ্যা প্রায় চার কোটি। এ ছাড়া প্রাকৃতিক দুর্যোগসহ নানাবিধ কারণে বহু মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত নয়। তাই যথাযথ আইন প্রনয়ণের মাধ্যমে সকল মানুষের খাদ্য অধিকার তথা খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার  দাবিতে বাংলাদেশে ‘খাদ্য অধিকার আইন’ প্রণয়নের দাবি করেছে  ২৬টি স্বেচ্ছাসেবী সংগঠনের একটি জোট ‘যুব ছায়া সংসদ’।

দেশের ৩০০ সংসদীয় নির্বাচনী এলাকার যুব প্রতিনিধি হিসেবে ৩০০ জন যুব সদস্য অংশ নেবেন। যাদের প্রত্যেকের বয়স ১৫-২৫ বছরের মধ্যে। এছাড়া এই অধিবেশনে আরও প্রায় ১৫০ জন পর্যবেক্ষক অংশ নিবেন। সব মিলিয়ে এটাই হবে বাংলাদেশের সংসদীয় রীতি অনুসরণ করে অনুষ্ঠিত সর্ব বৃহৎ ‘ইয়ূথ মক পার্লামেন্ট’ বা ‘যুব ছায়া সংসদ’।   আয়োজকদের আশা, ওই আয়োজনের মধ্য দিয়ে খাদ্য অধিকারের সাথে সম্পর্কিত বিষয়গুলো যুবকরা বুঝতে পারবে এবং খাদ্য অধিকার নিশ্চিত করার ক্ষেত্রে সরকারের কাছে আইন প্রণয়নের দাবি জানানো ছাড়াও এই বিষয়ে নিজেদের কর্তব্য ও করণীয় সম্পর্কে সচেতন হবে।

বিশিষ্ট অর্থনীতিবিদ ও পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান ডঃ কাজী খলীকুজ্জামান আহমদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন;  সাবেক খাদ্যমন্ত্রী ও অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি  ড. মোঃ আব্দুর রাজ্জাক।   অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন;  ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং সাবেক প্রতিমন্ত্রী ধীরেন্দ্র দেবনাথ শম্ভু এমপি, খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি  আব্দুল ওয়াদুদ এমপি, গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে. চৌধুরী।

উল্লেখ্য, একই দাবীতে গতবছর ৩০ ডিসেম্বর যুব ছায়া সংসদ এর ১ম অধিবেশন অনুষ্ঠিত হয়েছিল।

Facebook Comments
It's only fair to share...Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
0