সহজে গলবে না আইসক্রিম



ice-creamআর সহজে গলবে না আইসক্রিম। সাধারণ তাপমাত্রায় আইসক্রিমের যেন ধীরে ধীরে গলে সেই পদ্ধতি বের করতে পেরেছেন খাদ্য-গবেষকরা।

আইসক্রিম, বিশেষ করে কোণ বা কাঠি আইসক্রিম খেতে যেয়ে গলে হাত চটচটে হয় অনেকেরই। বিশেষ করে এমন অস্বস্তিকর অবস্থায় পড়ে শিশু-কিশোররা। এ অবস্থা থেকে মুক্তি দেয়ার পথ খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। আর এমনটি সম্ভব হবে এক জাতের আমিষ প্রয়োগের মাধ্যমে। এ আমিষের নাম বিএস১এ ।

স্কটল্যান্ডের এডিনবার্গ এবং ডান্ডি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা  বিএস১এ খোঁজ পেয়েছেন। তারা বন্ধু ব্যাকটেরিয়া ব্যবহার করে এ আমিষ তৈরির পদ্ধতিও বের করতে পেরেছেন। খেতে গেলে গলে আইসক্রিমে হাত বা কাপড় নষ্ট হওয়ার ঘটনা অতীতের বিষয়ে হয়ে উঠবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন গবেষকরা।

কোনো কোনো খাবারে প্রাকৃতিক ভাবেই পাওয়া যায় এ উপাদান। গবেষকরা দেখতে পেয়েছেন বিএস১এ মিশিয়ে দেয়ার পর  আইসক্রিম গলতে সময় নিচ্ছে। এ ছাড়া, আইসক্রিমের মোলায়েম ভাবও বেড়েছে ।  বিএস১এ আইসক্রিমের বাতাস, পানি এবং চর্বিকে একত্রে বেঁধে রাখে বলে দেখতে পেয়েছেন গবেষকরা। এ ছাড়া, এ উপাদান প্রয়োগ করে আইসক্রিম তৈরিতে ক্যালোরি ও সম্পৃক্ত চর্বির ব্যবহারে পরিমাণও কমানো যাবে।

Facebook Comments
It's only fair to share...Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
0