‘সৌদি রাজ পরিবারের পতনের আশঙ্কা করছে মার্কিন যুক্তরাষ্ট্র’



0a2de65c5141770d1208bb1165b1c2f6_XLআমেরিকার ফাউন্ডেশন ফর ডিফেন্স অব ডেমোক্রেসিসের সিনিয়র কাউন্সিলর জন হানা সৌদি সরকারের পতনের সম্ভাবনার কথা জানিয়েছেন।

লেবাননের আল মিয়াদিন বার্তা সংস্থা জানিয়েছে, জন হানা আরো বলেছেন, আরব দেশগুলো বিশেষ করে সৌদি আরবের নিরাপত্তা পরিস্থিতির ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করে আমেরিকা রাজতন্ত্র শাসিত এই সরকারের পতনের ব্যাপারে আতঙ্কের মধ্যে রয়েছে।     তিনি আরো বলেছেন, সৌদি আরবের অভ্যন্তরীণ নানামুখী সংকট দিন দিন তীব্রতর হচ্ছে এবং রিয়াদ এতো সহজে এ সংকট কাটিয়ে উঠতে পারবে না। সৌদি আরবে বর্তমানে অর্থ সংকট ও রাজপরিবারের সদস্যদের মধ্যে তীব্র মতপার্থক্য চলছে।

আমেরিকার ফাউন্ডেশন ফর ডিফেন্স অব ডেমোক্রেসিসের সিনিয়র কাউন্সিলর আরো বলেছেন, ইয়েমেনে যুদ্ধ চলতে থাকবে এবং এখনই এ যুদ্ধ বন্ধের কোনো আলামত দেখা যাচ্ছে না। তিনি বলেন, ইয়েমেন যুদ্ধের কারণে সৌদি আরবের অভ্যন্তরীণ মতপার্থক্য তীব্রতর হওয়া ছাড়াও ক্ষমতার হাত বদল হয়েছে এবং আর্থ-রাজনৈতিক ও সামরিক ক্ষেত্রেও চরম বিশৃঙ্খলা দেখা দেবে।

মার্কিন এ বিশেষজ্ঞ আরো বলেছেন, ইয়েমেন যুদ্ধ, তেলের দাম কমে যাওয়া, বেকারত্ব বৃদ্ধি, বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে যাওয়া, সৌদি আরব থেকে বিদেশি বিনিয়োগকারীদের পলায়ন প্রভৃতি কারণে সেদেশটিতে এবার বাজেট ঘাটতি দেখা দিয়েছে।

এবার হজের সময় মিনা ট্রাজেডিতে সৌদি রাজ পরিবারের প্রতি গণ মানুষের আস্থা কমে গেছে উল্লেখ করে তিনি বলেছেন, সিরিয়ায় সন্ত্রাসীদের বিরুদ্ধে রাশিয়ার সামরিক অভিযান সৌদি আরবের জন্য বিরাট হুমকি হয়ে দাঁড়িয়েছে।

সূত্র: রেডিও তেহরান

Facebook Comments
It's only fair to share...Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
0