ভাষাসৈনিক গোলাম আকবর চৌধুরীর ইন্তেকাল



Captureভাষাসৈনিক ও মুক্তিযুদ্ধের সংগঠক গোলাম আকবর চৌধুরী ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি …..রাজিউন)। তিনি আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীর স্বামী।

তিনি আজ সকাল সাড়ে দশটায় রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তার বয়স হয়েছিলো ৮৬ বছর। তিনি স্ত্রী, ৩ ছেলে ১ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। মরহুমের নামাজে জানাজা আজ বাদ আছর গুলশানের আজাদ মসিজদে অনুষ্ঠিত হয়। নামাজে জানাযা শেষে তাঁকে বনানী কবরস্থানে দাফন করা হবে।

গোলাম আকবর চৌধুরীর মৃত্যুতে রাষ্ট্রপতি এডভোকেট আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া ও চীফ হুইপ আ.স.ম ফিরোজ, মন্ত্রী-প্রতিমন্ত্রী, সচিবসহ বিভিন্ন মহল পৃথক শোক বার্তায় গভির শোক প্রকাশ করেছেন।

গোলাম আকবর চৌধুরী ১৯৩১ সালের ১ সেপ্টেম্বর চট্টগ্রামের হাটহাজারী উপজেলার মাদার্শা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৪৬ সালে ব্রিটিশ বিরোধী আন্দোলনে যোগদান করে রাজনৈতিক জীবনে প্রবেশ করেন। ১৯৪৮ সালে তিনি পূর্ব-পাকিস্তান ছাত্রলীগের সদস্যপদ লাভ করেন এবং ১৯৪৯ সালে পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হন। মহান ভাষা আন্দোলনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। ১৯৫২ সালে চট্টগ্রাম সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদের সভাপতি গোলাম আকবর চৌধুরীর নেতৃত্বে চট্টগ্রামে ভাষা আন্দোলন পরিচালিত হয় এবং ঐতিহাসিক সাফল্য অর্জিত হয়।

Facebook Comments
It's only fair to share...Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
0