মুজাহিদ-সালাউদ্দিনের ফাঁসির আদেশ বহাল



newমানববতা বিরোধী অপরাধে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ এবং বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরীর আবেদন খারিজ করে মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখেছে।

বুধবার বেলা সাড়ে ১১টায় প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন চার বিচারপতির বেঞ্চ আবেদনের ওপর শুনানি শেষে এ আদেশ দেন। এখন এই দুজনের সামনে আর একটি সুযোগ আছে, তা হলো রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাওয়া। এরপরই আসবে দণ্ড কার্যকরের বিষয়টি।

রায়ের পর আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেছেন, তাদের যে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে, তাতে সাক্ষী প্রমাণ সঠিকভাবে বিবেচনা করা হয়েছে কি না, সে ব্যাপারে প্রশ্ন রয়েছে। আইনি প্রক্রিয়া শেষে এখন আমরা আল্লাহর দরবারে বিচার চাইব।

রিভিউ খারিজ হওয়ায় আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরীর দণ্ড কার্যকরে আর কোনা আইনি বাধা নেই বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। অ্যাটর্নি জেনারেল বলেন, “আজকে রিভিউ পিটিশন খারিজ হওয়ার মাধ্যমে আইনি প্রক্রিয়ার পরিসমাপ্তি ঘটল। ফাঁসি কার্যকর করার ব্যপারে আর কোনো আইনি বাধা নেই। এখন সরকারি সিদ্ধান্তে এবং তারা যদি কোনো ক্ষমা ভিক্ষা চান সেই কথা আলাদা।

উল্লেখ্য যে, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল একাত্তরে মহান মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৩ সালের ১৭ জুলাই আলবদর প্রধান মুজাহিদকে তিনটি অভিযোগে এবং একই বছরের ১ অক্টোবর সাকা চৌধুরীকে মৃত্যুদণ্ড দিয়েছিলেন।

এদিকে, মানববতাবিরোধী অপরাধের চূড়ান্ত রায়ে জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যুদণ্ড বহাল থাকার প্রতিক্রিয়ায় বৃহস্পতিবার সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে দলটি। বুধবার দুপুরে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে হরতালের এ ঘোষণা দেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমির মকবুল আহমাদ।

Facebook Comments
It's only fair to share...Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
0