শাবিতে ‘সিএসই কার্নিভাল’ এ প্রযুক্তি প্রেমীদের মেলবন্ধন



siu_14344শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি)’তে ‘সিএসই কার্নিভাল’ উপলক্ষেদেশের ৪৮টিবিশ্ববিদ্যালয়ের হাজারো তরুণ প্রযুক্তি প্রেমীদের মেলবন্ধন বসেছে। বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ পঞ্চমবারের মতো একার্নিভালের আয়োজন করেছে।

বিশ্ববিদ্যালয়েরওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনে শুক্রবার সকাল ১০টায় ‘আইপিভিশন সিএসই কার্নিভাল-২০১৫’ এর উদ্বোধনকরেন শাবি’র সাবেক ভিসি এবং উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি অধ্যাপক ড.সালেহ উদ্দীন।এঅনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষাবিদ ও লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফরইকবাল, অধ্যাপক ইয়াসমিন হক, কার্নিভালের আহবায়ক অধ্যাপক শহীদুর রহমানপ্রমুখ ।

শিক্ষাবিদ ও লেখক জাফরইকবাল বলেন, আমাদের কার্নিভালে সারাদেশ থেকে অনেকগুলো বিশ্ববিদ্যালয়েরছেলেমেয়েরা ও শিক্ষকেরা এসেছেন । আনন্দের পাশাপাশি এক ধরনের সৃজনশীলতায়ছেলেমেয়েরা এগিয়ে যাবে এই প্রত্যাশাই করি।

তিনিআরও বলেন, আমি সবসময়ই বিশ্বাস করি একজন শিক্ষার্থী ক্লাসরুমের ভেতরযতটুকু শিখে তার চেয়ে বেশী শিখে ক্লাসরুমের বাইরে। আমরা এখন সম্মিলিত ভাবেবিশ্বের সেরা ২০০০ বিশ্ববিদ্যালয়ের মাঝে থাকতে না পারলেও প্রোগ্রামিং কিংবাকম্পিউটার বিষয়ক জিনিসগুলোতে সেরা পঞ্চাশে চলে এসেছি।

‘আইপিভিশন সিএসই কার্নিভাল-২০১৫’ প্রধান চারটি ইভেন্ট হচ্ছে-প্রোগ্রামিংপ্রতিযোগিতা, সফটওয়্যার প্রতিযোগিতা, প্রজেক্ট প্রদর্শনী এবং গেমিংপ্রতিযোগিতা। এছাড়াও রয়েছে বিভিন্ন ধরণের আয়োজন। প্রোগ্রমিংপ্রতিযোগিতায় দেশের ৪৬ টি বিশ্ববিদ্যালয় থেকে ১৪৫ টি দল, সফটওয়্যারপ্রতিযোগিতায় ১২টি বিশ্ববিদ্যালয় থেকে ২২টি দল এবং প্রজেক্ট প্রদর্শনীতে১৩টি বিশ্ববিদ্যালয়ের ৩০ টি দল প্রতিদ্বন্দ্বীতা করছে।

শনিবার বিকেলে দুইদিনব্যাপী এ জাতীয় আয়োজনের পর্দা নামবে। তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদআহমেদ পলক‘সমাপণী অনুষ্ঠানে’ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

একার্নিভালের টাইটেল স্পন্সর কানাডা ভিত্তিক অন্যতম শীর্ষস্থানীয়সফটওয়্যার প্রতিষ্ঠান আইপিভিশন কানাডা ইনকর্পোরেশন এবং মিডিয়া পার্টনারহিসেবে রয়েছে যুগান্তর, বিডিনিউজ২৪ এবং ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন।

 

Facebook Comments
It's only fair to share...Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
0