সালাউদ্দিন কাদের ও মুজাহিদের ফাঁসি কার্যকর



newমানবতাবিরোধী অপরাধের দায়ে বিএনপি নেতা সালাউদ্দীন কাদের চৌধুরী এবং জামায়াত নেতা আলী আহসান মুহাম্মদ মুজাহিদের ফাঁসি কার্যকর করা হয়েছে।

শনিবার রাত ০১টা ৪৫ মিনিটে কারাগার থেকে বেরিয়ে ঢাকা কেন্দ্রীয় কারা​গারের সিনিয়র জেল সুপার জাহাঙ্গীর কবির জানান ”১২টা ৫৫ মিনিটে পাশাপাশি দুটি মঞ্চে এই ফাঁসি কার্যকর করা হয়েছে।”

এর আগে সংবাদ মাধ্যম এন টিভির এক খবরে বলা হয়, রাত সাড়ে ১০টার পরে বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর সঙ্গে দেখা করে তাঁর ছেলে হুম্মাম কাদের চৌধুরী সাংবাদিকদের জানান তিনি প্রাণভিক্ষার আবেদন করেননি।

তিনি বলেন, ‘বাবা বলেছেন তিনি কোনো কাগজে স্বাক্ষর করেননি। তিনি বলেছেন, যে কাগজ বের হয়েছে, এ ধরনের কাগজ আরো কত দেখবে সামনে। তিনি আরো বলেছেন, নির্বাচনে হারাতে পারেনি তাই একটু পর তার জান নিয়ে নেওয়া হবে।’

এছাড়া জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের সঙ্গে রাত ১২টা ২০ মিনিটের দিকে দেখা করে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে বেরিয়েছেন তার পরিবারের সদস্যরা। এ সময় মুজাহিদের ছেলে আলী আহমেদ মাবরুর এনটিভি অনলাইনকে জানান, তাঁর বাবা কোনো ধরনের প্রাণভিক্ষার আবেদন করেননি। তিনি দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদেরকে চট্টগ্রামের রাউজানে পারিবারিক কবরস্থানে আর জামায়াতের সেক্রেটারি জেনারেল মুজাহিদকে নিজ জেলা ফরিদপুর শহরের পারিবারিক কবরস্থানে দাফন করা হবে বলে তাদের স্বজনরা জানিয়েছেন।

উল্লেখ্য, ২০১৩ সালের ১৭ জুলাই মানবতা-বিরোধী অপরাধের মামলায় জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদকে মৃত্যুদণ্ড দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। তাঁর বিরুদ্ধে আনা বুদ্ধিজীবী হত্যা, গণহত্যা, ধর্ষণসহ সাতটি অভিযোগের মধ্যে পাঁচটি অভিযোগ প্রমাণিত হয়েছে। সেই রায়ের বিরুদ্ধে আপীল করেছিলেন মি. মুজাহিদ। এ বছর ১৬ই জুন আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যুদণ্ডের রায় বহাল রাখে আপিল বিভাগ।

অন্যদিকে এ বছর ২৯ জুলাই, সালাহউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে দেয়া মৃত্যুদণ্ডের রায় বহাল রাখেন আপিল বিভাগ। ২০১৩ সালের ১ অক্টোবর চার অভিযোগে সালাউদ্দিন কাদের চৌধুরীর মৃত্যুদণ্ড এবং পাঁচ অভিযোগে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছিল আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। পরে গত ৩০ সেপ্টেম্বর উভয় রায়েরই পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ করা হয়।

Facebook Comments
It's only fair to share...Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
0