অফিসার ক্যাডেট হিসেবে যোগদিন নৌবাহিনী তে



navyবাংলাদেশ নৌবাহিনী ২০১৬ অফিসার ক্যাডেট ব্যাচের প্রথম গ্রুপে নারী-পুরুষ উভয় ক্যাডেট নেবে। আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩১ ডিসেম্বর।

আবেদনের যোগ্যতা: আবেদনকারীকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় কমপক্ষে ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে এবং পদার্থবিজ্ঞান ও উচ্চতর গণিত বিষয় দুটিতে আলাদা আলাদাভাবে জিপিএ কমপক্ষে ৪.৫০ থাকতে হবে। ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের জন্য ‘ও’ লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে কমপক্ষে তিনটি বিষয়ে ‘এ’ ও দুটি বিষয়ে ‘বি’ গ্রেড থাকতে হবে এবং ‘এ’ লেভেলে কমপক্ষে দুটি বিষয়ে ‘বি’ গ্রেড থাকতে হবে। তবে উভয় পরীক্ষায় পদার্থবিজ্ঞান ও গণিত বিষয় দুটি থাকা বাধ্যতামূলক। শুধু সরবরাহ শাখায় আবেদনের জন্য আবেদনকারীকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় ব্যবসায় শিক্ষা শাখা থেকে জিপিএ কমপক্ষে ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে এবং উচ্চমাধ্যমিক পরীক্ষায় হিসাববিজ্ঞান ও ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়ে কমপক্ষে জিপিএ ৪.৫০ থাকতে হবে। তবে সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে মাধ্যমিক পরীক্ষায় অনুচ্ছেদ ৩ (ক) এ উল্লিখিত যোগ্যতা এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে নৌবাহিনীর এইচইটি অথবা সংশ্লিষ্ট বাহিনীর সমতুল্য যোগ্যতার প্রয়োজন হবে।

শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা কমপক্ষে পাঁচ ফুট চার ইঞ্চি, ওজন ৫০ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ এবং প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। নারী প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা কমপক্ষে পাঁচ ফুট এক ইঞ্চি, ওজন ৪৬ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।

বয়স হতে হবে আগামী ১ জানুয়ারি ২০১৬ তারিখে ১৬.৫ থেকে ২১ বছরের মধ্যে, তবে সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে বয়স হতে হবে ১৮ থেকে ২৫ বছরের মধ্যে। আবেদনের জন্য নারী-পুরুষ উভয়কে অবশ্যই অবিবাহিত ও বাংলাদেশের নাগরিক হতে হবে।

আবেদন প্রক্রিয়া: নৌবাহিনীতে অফিসার ক্যাডেট হিসেবে আবেদনে দুটি পদ্ধতি রয়েছে। অনলাইনের মাধ্যমে ও সরাসরি ফরম পূরণ করে। অনলাইনে আবেদনের জন্য আবেদনকারীকে ট্রাস্ট ব্যাংক মোবাইল মানির (টিবিএমএম) গ্রাহক হয়ে মুঠোফোনের মেসেজ অপশনে গিয়ে TrustMM<space>BNRF<space>O<space>PIN<space>Candidate’s Mobile Number লিখে পাঠিয়ে দিতে হবে ১৬২০১ নম্বরে। তবে গ্রামীণফোনের গ্রাহকদের ০১১৯০০১৬২০১ নম্বরে এসএমএস করতে হবে। এ জন্য গ্রাহকের টিবিএমএম অ্যাকাউন্টে কমপক্ষে ৭২০ টাকা থাকতে হবে। টাকা জমা দেওয়ার পর একটি ট্রানজেকশন আইডি আবেদনকারীর মুঠোফোনে চলে আসবে, যা ব্যবহার করে www.navy.mil.bd হতে Join Navy লিংকে ক্লিক করে অথবা সরাসরি www.joinnavy.mil.bd এই ওয়েবসাইটে গিয়ে অনলাইনে ফরম পূরণ করে জমা দিতে হবে। সঠিকভাবে ফরম পূরণ শেষে প্রার্থীকে অনলাইনেই কল-আপ লেটার পাঠানো হবে, সে ক্ষেত্রে অনলাইনে ফরম পূরণ শেষে এর একটি প্রিন্ট নিতে হবে, যা পরবর্তী সময়ে ফরম কমিশন ২(ক) হিসেবে বিবেচিত হবে।

সরাসরি ফরম পূরণের জন্য যাঁরা টিবিএমএমের গ্রাহক নন, তাঁরা ট্রাস্ট ব্যাংকের যেকোনো শাখা অথবা ট্রাস্ট ব্যাংকের মনোনীত
পে পয়েন্টে গিয়ে ‘বিএন রিক্রুটমেন্ট ফান্ড’ ট্রাস্ট ব্যাংক লিমিটেড, প্রিন্সিপাল ব্রাঞ্চ, ঢাকার অনুকূলে ৭০০ টাকা জমা দেওয়ার পর প্রাপ্ত নোটিফিকেশন এসএমএস ও মানিরিসিপ্ট, যাতে একটি ট্রানজেকশন আইডি থাকবে, সেটি অনলাইনে ফরম পূরণের ক্ষেত্রে পেমেন্ট পেজের যথাস্থানে লিখতে হবে এবং ম্যানুয়ালি ফরম পূরণের ক্ষেত্রে ব্যাংক ড্রাফটের ঘরে লিখতে হবে। ম্যানুয়ালি পূরণ করা আবেদনপত্রের সঙ্গে সংযুক্তি হিসেবে দিতে হবে সদ্য তোলা তিন কপি পাসপোর্ট সাইজের ছবি, মানিরিসিপ্ট এবং অনলাইনে আবেদনকৃতদের এক কপি ছবি, শিক্ষাগত যোগ্যতা, নাগরিক ও চারিত্রিক সনদপত্রের কপি। এরপর তা পরিচালক, পার্সোনেল সার্ভিসেস পরিদপ্তর, নৌবাহিনী সদর দপ্তর, বনানী, ঢাকা-১২১৩ এই ঠিকানায় পাঠাতে হবে।

পরীক্ষা: প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার ঢাকা, চট্টগ্রাম ও খুলনা কেন্দ্রে আগামী ২৫ থেকে ২৮ জানুয়ারি এবং লিখিত পরীক্ষা ২৯ জানুয়ারি অনুষ্ঠিত হবে। সেখানে উত্তীর্ণ প্রার্থীদের মধ্য থেকে পর্যায়ক্রমে আন্তবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি) কর্তৃক পরীক্ষা এবং চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে চূড়ান্তভাবে প্রার্থী বাছাই করা হবে। চূড়ান্তভাবে বাছাইকৃত প্রার্থীরা প্রথমে বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ১০ সপ্তাহের প্রশিক্ষণ এবং পরবর্তী সময়ে বাংলাদেশ নেভাল একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে ২৪ মাস ও মিডম্যানশিপ হিসেবে ১২ মাসসহ মোট তিন বছর মেয়াদি সফল প্রশিক্ষণ শেষ করার পর তাঁদের সাব লেফটেন্যান্ট হিসেবে নিয়মিত কমিশন প্রদান করা হবে।
বিস্তারিত জানতে যোগাযোগ: ফোন: ৯৮৩৬১৪১-৯, বর্ধিত ২২১১, ২২১৪, ২২১৫; ওয়েবসাইট: www.joinnavy.mil.bd

Facebook Comments
It's only fair to share...Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
0