পরিবেশগত কারনে ক্যান্সার!



Pancreatic cancer cellsএই বছরের শুরুর দিকে গবেষকরা বলেছিলেন দুই-তৃতীয়াংশ ক্যান্সার হওয়ার কারণ ভাগ্যের ওপর নির্ভর করে। তখন এই মন্তব্য ব্যাপক বিতর্ক সৃষ্টি করে। ‘দি জার্নাল নেচার’ এ প্রকাশিত প্রতিবেদনে বলা হচ্ছে মাত্র ১০-৩০ শতাংশ ক্যান্সার শরীরের স্বাভাবিক কর্মকাণ্ডের ওপর নির্ভর করে যেটাকে অনেকে দুর্ভাগ্য বলে অভিহিত করে।

গবেষণা প্রতিবেদনে বলা হচ্ছে ক্যান্সারে আক্রান্ত হওয়ার কারণ বেশিরভাগ ক্ষেত্রেই পরিবেশগত। বিশেষজ্ঞরা বলছেন এই গবেষণা অনেকটাই বিশ্বাসযোগ্য।  বিতর্ক ছিল এসব ক্ষেত্রে কোনটা বেশি ভূমিকা রাখে শরীরের সহজাত উপাদান নাকি বাহ্যিক উপাদান। যখন শরীরের কোষগুলো কোনও কারণে অনিয়ন্ত্রিতভাবে বাড়তে থাকে তখন ত্বকের নিচে মাংসের দলা অথবা চাকা দেখা যায়।

নিউইয়র্কের স্টোনি ব্রুক এর পরিচালক ডা. ইউসুফ হাননুন তিনি বিবিসি সংবাদে বলেছিলেন “ বাহ্যিক উপাদান বড় ভূমিকা রাখছে, মানুষ এখন এটাকে দুর্ভাগ্য বলে এড়িয়ে যেতে পারে না। তারা ধূমপান করবে এবং ক্যান্সার হলে ভাগ্যের দোষ দেবে সেটা করতে পারবে না”। স্টোনি ব্রুক ক্যান্সার সেন্টারের একদল চিকিৎসক বিভিন্ন দিক থেকে এই সমস্যার কারণ খোঁজার চেষ্টা করেছেন। তারা বলছেন বাহ্যিক উপাদান থেকে ক্রমাগতভাবে তারা ফলাফলে দেখতে পেয়েছেন ৭০-৯০ শতাংশ ঝুঁকি তৈরি হচ্ছে।

ডা. এমা স্মিথ ক্যান্সার রিসার্চ ইউকে থেকে বলেছেন “ধূমপান না করা, সঠিক ওজন ধরে রাখা, সুষম খাবার খাওয়া এবং অ্যালকোহলের মাত্রা কমিয়ে আনলেই ক্যান্সার হবে না এটা নিশ্চিত করা যায় না। তবে এগুলো করলে এই রোগের ঝুঁকি নাটকীয়ভাবে কমিয়ে আনতে পারে”।

তবে এখনো পরিবেশগত বা বাহ্যিক সব কারণগুলো শনাক্ত করা যায়নি।

Facebook Comments
It's only fair to share...Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
0