বাণিজ্য মেলায় পার্ট টাইম জব



part time jobআসন্ন ২০১৬ সালের জানুয়ারির প্রথম দিন থেকে শুরু হবে মাসব্যাপী আন্তর্জাতিক বাণিজ্য মেলা। এই মেলায় দেশি-বিদেশি কয়েক শ প্রতিষ্ঠান তাদের পণ্য প্রদর্শন ও বিক্রি করে। মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো পণ্য ক্রেতাদের কাছে তুলে ধরা এবং বিক্রির জন্য চুক্তিভিত্তিক কিছু কর্মী নিয়োগ করে। আর এ কর্মী নির্বাচনে প্রতিষ্ঠানগুলো তরুণ শিক্ষার্থীদের আগ্রাধিকার দিয়ে থাকে।

কাজের যোগ্যতা
এ কাজের ক্ষেত্রে অভিজ্ঞতা থাকতেই হবে এমন কোনো কথা নেই। মূলত বিশ্ববিদ্যালয়ের উদ্যমী তরুণরাই প্রতিষ্ঠানগুলোর প্রথম পছন্দ। তবে বাড়তি যোগ্যতা হিসেবে কাজের প্রতি আগ্রহ, সহজ-সাবলীল উপস্থাপনা, সুন্দর বাচনভঙ্গি, ইংরেজিতে দক্ষতা, সুন্দর পোশাক-পরিচ্ছদ, যেকোনো পরিস্থিতিতে নিজেকে মানিয়ে নেওয়ার ক্ষেত্রে দক্ষরাই এতে বেশি যোগ্য বলে বিবেচিত হোন। বাণিজ্য মেলায় এক মাসের কাজের জন্য তেমন অভিজ্ঞতার প্রয়োজন হয় না।

খোজ খবর
বাণিজ্য মেলায় কাজ পেতে হলে যোগাযোগ রাখতে হবে মেলায় অংশগ্রহণকারী বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে। মেলা শুরুর দুই মাস আগে থেকে এই বাছাই প্রক্রিয়া শুরু হয়। যোগাযোগ রাখতে হবে সেইসব প্রতিষ্ঠানের সঙ্গে। এই কাজের জন্য প্রতিষ্ঠানগুলো আলাদা বিজ্ঞাপন দেয় না বললেই চলে। মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর ব্যক্তিগত যোগাযোগের মাধ্যমেই এই কাজগুলো পাওয়া যায়।

সুযোগ-সুবিধা
এক মাসের মেলায় খণ্ডকালীন চাকরির জন্য ১০ থেকে ৩০ হাজার পর্যন্ত টাকা সম্মানি দেওয়া হয়। সকালের নাশতা, দুপুরের খাবার, বিকেলের নাশতা দেওয়া হয়। সঙ্গে মেলার জন্য প্রতিষ্ঠানের নির্দিষ্ট পোশাক দেওয়া হয়। কেউ চাইলে এক মাসের কাজের অভিজ্ঞতা সদনও দেওয়া হয়।
কাজে লাগে এই অভিজ্ঞতা শিক্ষাজীবন শেষ করার পরে কর্মজীবনের প্রবেশ করার আগে নিজেকে প্রমাণ করার জন্য এই মেলা একটি বড় প্ল্যাটফর্ম। মেলা চলাকালে ক্রেতা-দর্শনার্থীদের উপচে পড়া ভিড় সামাল দিয়ে পণ্য বিক্রয় বা উপস্থাপন বড় একটি চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবিলা করে নিজেকে সামলে নেওয়ার শিক্ষা এখান থেকেই পেয়ে থাকে নতুনরা।

Facebook Comments
It's only fair to share...Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
0