ইউআইইউতে আন্তর্জাতিক সম্মেলন



UIU_photo-2ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি  এর উদ্যোগে তিন দিনব্যাপী নবায়নযোগ্য শক্তির উন্নয়ন বিষয়ক ৪র্থ আন্তর্জাতিক সম্মেলন চলছে।  গত ৭ জনুয়ারি বিকেল ৩ টায় সম্মেলনের উদ্বোধন হয়।  সম্মেলনে ১০ টি দেশের গবেষকবৃন্দ ১৩৪ টি রিসার্চ পেপার উপস্থাপন করেন।

বর্তমানে বৈশ্বিক প্রেক্ষাপটে ব্যবহৃত বৈদ্যুতিক শক্তির মাত্র ২২.৮ শতাংশ নবায়নযোগ্য শক্তি যোগান দেয়।  বাংলাদেশ সরকারের নবায়নযোগ্য জ্বালানী নীতিমালা অনুযায়ী ২০২০ সাল নাগাদ বাংলাদেশে মোট বৈদ্যুতিক শক্তির ১০ ভাগ নবায়নযোগ্য জ্বালানী থেকে আসবে।

মানবজাতির ভবিষ্যতকে নিরাপদ রাখা এবং ভবিষ্যত প্রজম্মের জন্য একটি সুন্দর পরিবেশ নিশ্চিত করার জন্য দৈনন্দিন জীবনে নবায়নযোগ্য শক্তির ব্যবহার বৃদ্ধি করার ওপর গুরুত্ব আরোপ করেন।  নবায়নযোগ্য শক্তির উন্নয়নে অর্থনৈতিকভাবেও কিভাবে লাভবান হবে তা নিয়ে সম্মেলনে বিশদ ভাবে তুলে ধরা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব নসরুল হামিদ এম.পি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজ এর ভাইস চেয়ারম্যান জনাব ফরিদুর রহমান খান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউ.আই.ইউ এর উপাচার্য অধ্যাপক ড. এম রিজওয়ান খান এবং স্বাগত বক্তব্য রাখেন জনাব শাহরিয়ার আহমেদ চৌধুরী।  অন্যান্যের মধ্যে বক্তব্য দেন অধ্যাপক সদরুল ইসলাম, অধ্যাপক এস এম লুৎফুল কবির ও অধ্যাপক ড. রাকিবুল মোস্তফা প্রমুখ।

Facebook Comments
It's only fair to share...Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
0