এবার ঘুমের ক্ষতি করে না এরকম স্মার্টফোন ও ট্যাবলেট তৈরি হচ্ছে



স্মার্টফোন সমস্যা ২বিশ্বের বৃহত্তম এসব কোম্পানির বিরুদ্ধে অভিযোগ হচ্ছে তাদের ডিভাইসগুলো খুব বেশি উজ্জ্বল আলো ছড়ায়। এগুলো থেকে নীল রঙের এরকম এক আলো বিচ্ছুরিত হয় যা মানুষের ঘুমানোর ক্ষমতা নষ্ট করে দেয়। তাই স্মার্টফোন ও ট্যাবলেট নির্মাতা প্রতিষ্ঠানগুলো ঘুম নষ্ট করে না এরকম ডিভাইস তৈরির উদ্যোগ নিয়েছে।

অ্যাপল ও আমাজন এই দুটো প্রতিষ্ঠানই সম্প্রতি ঘোষণা করেছে যে তারা এমন ফোন ও ট্যাবলেট তৈরি করবে যাতে নিদ্রার কোনো সমস্যা হবে না। সম্প্রতি ব্রিটেনের চিকিৎসক প্রফেসর পল গ্রিনগ্রাস বলেছেন, এই উদ্যোগ আসলেই চমৎকার। এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন বিশ্বের শীর্ষস্থানীয় চিকিৎসকরা।

গবেষণায় দেখা গেছে, এই আলোর কারণে ঘুমাতে দেরি হয়, ঘুম গভীর হয় না বা পাতলা ঘুম হয় এবং সকালে ঘুম থেকে ওঠার পর নিজেকে খুব ক্লান্ত মনে হয়। বিজ্ঞানীরা বলছেন, মানুষের ঘুমের জন্যে শরীরিক একটি প্রক্রিয়া আছে। আর সেটি হচ্ছে, রাত বাড়ার সাথে সাথে শরীরের ভেতরে ঘুমের জন্যে দায়ী মেলাটনিন হরমোনের নিঃসরণ শুরু হতে থাকে। তবে ট্যাবলেট আর স্মার্টফোন থেকে নীল ও সবুজ আলো নিঃসৃত হয় সেটা শরীরের ভেতরে ওই হরমোন উৎপাদনে বাধার সৃষ্টি করে। এর ফলে ঘুমের ক্ষতি হয়।

Smartphone busy modelপ্রফেসর গ্রিনগাস গবেষণা করে দেখিয়েছেন, নতুন প্রজন্মের যেসব স্মার্টফোন ও ট্যাবলেট বাজারে আসছে সেগুলো একটার চেয়ে আরেকটা বেশি উজ্জ্বল। বিজ্ঞানিরা বলছেন,ফোন কোম্পানিগুলো এসব গবেষণাকে এতোদিন খুব একটা গুরুত্ব দেয়নি। এগুলো এড়িয়ে চলতো কিন্তু এখন ভোক্তাদের দিক থেকে তারা চাপে পড়েছে।

অনেক কোম্পানির মধ্যে এই ভীতিও তৈরি হয়েছে যে এই অভিযোগে কেউ তাদের বিরুদ্ধে মামলা করে দিতে পারে। একারণে অ্যাপল ঘোষণা করেছে, তারা তাদের পরবর্তী জেনারেশনে ‘নাইট শিফট’ অপশন চালু করবে। কর্মকর্তারা ধারণা করছেন, এর ফলে ঘুমের কোনো সমস্যা হবে না। দিনের কোন সময়ে আপনি ফোন ব্যবহার করছেন সে অনুযায়ীয় ডিভাইসটি আলো ছড়াবে।

আমাজন এই অসুবিধার কথা ইতোমধ্যে স্বীকারও করে নিয়েছে। এজন্য তারা তাদের ট্যাবলেটে ‘ব্লু শেড’ অপশন যোগ করছে। সুত্রঃ ইন্টারনেট।

Facebook Comments
It's only fair to share...Share on Facebook
Facebook
5Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
0