ওয়ার্ল্ড ডিবেট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের অর্জন



12039398_988736611164768_962767120347478745_nওয়ার্ল্ড ইউনিভার্সিটি ডিবেটিং চ্যাম্পিয়নশিপে কৃতিত্বের স্বাক্ষর রাখল বাংলাদেশের তরুণেরা।  বুয়েট এর একটি দল ‘বুয়েট –এ’ ওপেন ক্যাটাগরিতে ১৮ পয়েন্ট পেয়ে ‘ব্রেক’ করার মাধ্যমে ৪৪ তম স্থান দখল করে নেবার কৃতিত্ব দেখিয়েছে। এই দলের সদস্যরা হলেন বুয়েট এর ইমরান রাজা ও মাহদী হাবিব।

এ ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি দল ইএসএল (ইংলিশ এজ সেকেন্ড ল্যাঙ্গুয়েজ) এ ১৭ পয়েন্ট পাবার মাধ্যমে ব্রেক করেছে।  তারা ছাড়াও এডজুডিকেটর হিসেবে আকিব ফারহান হোসেন এবং ওয়াসফিয়া নোশিনও ব্রেক করার গৌরব অর্জন করেছেন।

‘Worlds University Debating Championship’ সারা বিশ্বের সবচেয়ে বৃহৎ ও মর্যাদাপূর্ণ বিতর্ক প্রতিযোগিতা বলে বিবেচিত হয়। সকলের কাছে এই প্রতিযোগিতা অনেকটা ‘বিতর্কের বিশ্বকাপ’ যে বিশ্বকাপে অংশ নিতে সারা বিশ্বের হাজার হাজার বিতর্কের দল থেকে মাত্র নির্বাচিত ৪০০ টি দলকে আমন্ত্রন জানানো হয়।  ৪০০ দল ৯ টি প্রিলিমিনারি রাউন্ড উত্তীর্ণ হয়ে ‘সেরা ৪৮’টি দল সুযোগ পায় পরবর্তী ‘অকটো ফাইনালস’ অংশ নেওয়ার।

এই বছর এই বিতর্কের বিশ্বকাপ  অনুষ্ঠিত হচ্ছে গ্রিস এর থেসালোনিকি বিশ্ববিদ্যালয়ে।  বাংলাদেশ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েটসহ মোট ১৫ টি দল অংশ নেওয়ার সুযোগ পেয়েছে এবারের আসরে। আর এই দলগুলোর মধ্যে ৯ টি প্রিলিমিনারি রাউন্ড শেষে একমাত্র বাংলাদেশি দল হিসেবে ‘ওপেন ক্যাটাগরি’ তে Octofinals এ উত্তীর্ণ হওয়ার গৌরব অর্জন করেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের দল ‘বুয়েট –এ’। উল্লেখ্য, গত ৩৫ বছরের ইতিহাসে এই ঘটনা দ্বিতীয়বার ঘটল।

Facebook Comments
It's only fair to share...Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
0