শুষ্ক চুলের যত্নে করণীয়



শুষ্ক চুলের যত্নে করণীয়শুষ্ক চুল যাদের, তাদের সমস্যা বেশি। এসময় শুষ্ক চুল হারিয়ে ফেলে তার স্বাভাবিক জৌলুস। খুশকির উপদ্রবও যায় বেড়ে। চুল হয়ে পড়ে রুক্ষ ও প্রাণহীন। শীতে শুষ্ক চুলের নিন খানিকটা বাড়তি যত্ন। জেনে নিন শুষ্ক চুলের যত্নে কী করবেন-

শুষ্ক চুলের জন্য গরম তেল খুবই কার্যকরী। শ্যাম্পু করার আগে তেল গরম করে লাগান চুলে। একটি তোয়ালে গরম পানিতে চুবিয়ে নিংড়ে মাথায় পেঁচিয়ে রাখুন কিছুক্ষণ। তোয়ালে খুলে ১৫ মিনিট পর মাইল্ড কোনো শ্যাম্পু দিয়ে খুব ভালো করে ধুয়ে ফেলুন চুল। শ্যাম্পু করার পর কন্ডিশনার লাগাতে ভুলবেন না।

এছাড়া আপনি চাইলে প্রাকৃতিক কন্ডিশনার ব্যবহার করতে পারেন। এক মগ পানিতে এক চা চামচ ভিনেগার মিশিয়ে তৈরি করতে পারেন কন্ডিশনার। চায়ের লিকারও ভালো কন্ডিশনার হিসেবে কাজ করে। কয়েকটি হেয়ার প্যাক নিয়মিত ব্যবহার করলেও চুলের রুক্ষতা দূর হবে ।

৫ চামচ টক দইয়ের সঙ্গে একটি ডিমের সাদা অংশ মিশিয়ে মাথায় লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু দিয়ে পরিষ্কার করুন চুল।

এক চা চামচ মধু, আধা চা চামচ দুধের সর ও একটি পাকা কলার সঙ্গে এক চা চামচ আমন্ড অয়েল মিশিয়ে পেস্ট বানিয়ে পুরো চুলে লাগিয়ে রাখুন। একঘণ্টা পর ভেষজ শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

টিপসঃ

অতিরিক্ত শ্যাম্পু ব্যবহার চুলের রুক্ষতা বাড়ায়। প্রতিদিন শ্যাম্পু ব্যবহার করলে একদম কোমল ভেষজ শ্যাম্পু বেছে নিন। অথবা শ্যাম্পুর সঙ্গে পানি মিশিয়েও ব্যবহার করতে পারেন।

খাদ্য তালিকায় ভিটামিন-ই যুক্ত খাবার বেশি রাখুন। প্রচুর পানি পান করুন।

চুল আয়রন করবেন না। চুলে রঙ অথবা অন্যান্য কেমিক্যাল ব্যবহার করা থেকেও বিরত থাকুন।

শুষ্ক চুলে মেহেদি না লাগানোই ভালো। যদি মেহেদি লাগাতেই চান তাহলে তেল মিশিয়ে তারপর লাগাবেন।

Facebook Comments
It's only fair to share...Share on Facebook
Facebook
9Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
0